আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in কুরবানী (Slaughtering) by (25 points)
আসসালামু ওয়ালাইকুম ওয়া রহমতুল্লাহ শায়খ,

*ক্লাসে উস্তাদ তাকফীর সংক্রান্ত মডিউল পড়ানোনা র সময় জেনেছি,কাফের নয় এমন কাউকে কাফের বললে অই ব্যক্তি নিজেই কাফের হয়ে যায়।তখন আমার মনে পড়ে আমার আম্মু একদিন আমাকে জিজ্ঞেস করেছি শিয়ারা কি কাফের।আর আমি মানুষের মুখে শোনা কথার ভিত্তিতে বলে দিয়েছিলাম "হ্যাঁ, শিয়ারা কাফের।" পরে জানতে পারি শিয়াদের আসলে ঢালাওভাবে কাফের বলা ঠিক না।এরপর আমি আল্লাহর কাছে তাওবাহ করেছি।

১.আমার প্রশ্ন হচ্ছে এই গুনাহ টা কি কবীরা গুনাহ পর্যায়ের??এই ধরনের গুনাহের ক্ষেত্রে কি ১ বার তাওবাহ করাই যথেষ্ট? আর এই গুনাহ থেকে মুক্তি পেতে আমার আর কি কি করনীয়??
**আমার মায়ের কাছে ১৫০০০০টাকা গচ্ছিত আছে কিন্তু আমাদের পরিবারে কোনো পুরুষ মানুষ নেই যে হাট থেকে পশু কিনে আনাসহ কুরবানির আনুষঙ্গিক কাজসমূহ সম্পাদন করবে।তাই আমার মা কুরবানী দিতে চাচ্ছে না

২.এই ওজর কি গ্রহণযোগ্য?? আমার মা কি কুরবানী না দেওয়ায় গুনাহগার হবে??

***আমার কাছে বেশ কয়েক মাস যাবত ৩৯০০০ টাকা গচ্ছিত আছে কিন্তু আমার মা উক্ত টাকা নিজের টাকার সাথে একত্রিত করে ব্যাংকে রাখার জন্য পীড়াপীড়ি করছে। আর মাকে আমি মুখের উপর বলতেও পারবো না যে টাকাটা আমার আমি এই টাকা দিয়ে কুরবানী করব তোমাকে দিব না। তাহলে মা ভীষণ কষ্ট পাবে।

৩.,আমার প্রশ্ন হলো এই ৩৯০০০ টাকা গচ্ছিত থাকার কারনে কি আমার উপর কুরবানী ওয়াজিব হয়েছে?আর এই টাকা যদি আমার মা এক সপ্তাহের মধ্যে নিয়ে যায় তখন ত আমার কাছে আর কোনো গচ্ছিত টাকা থাকবে না তখন ও কি আমার উপর কুরবানী ওয়াজিব হবে?

৪.উক্ত ৩৯০০০ টাকা আমার কাছে না থাকলেও আমি যদি আমার বেতন ও বোনাস এর টাকা থেকে কোনোভাবে একটা খাসি কুরবানী দেওয়ার মত কিছু টাকা ব্যবস্থা  করতে পারি তাহলেও আমি কুরবানী করার ইচ্ছা পোষণ করতেছি।সেক্ষেত্রে আমি যেহেতু মেয়ে মানুষ আমি যদি কোনো বিশ্বস্ত জনসেবামূলক প্রতিষ্ঠান এ উক্ত কুরবানী র টাকা দেই আমার পক্ষ থেকে কুরবানী করার জন্য তাহলে কি আমার কুরবানী আদায় হবে???উল্লেখ যে এক্ষেত্রে আমার কুরবানী মাংস তারাই গরীব্দের মাঝে ব্ন্টন করবে আমি আমার নিজেও খেতে পারব না আমার আত্মীয় স্বজনকেও দিতে পারব না।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। চায় এ'তেকাদি মাসাঈল সম্পর্কিত হোক বা ফেকহী শাখাপ্রশাখাগত মাসাঈল সম্পর্কিত হোক।
যেমন আল্লাহ তা'আলা বলেন,
( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,
(وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4560

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
শিয়াদের কিছু কাফির এবং কিছু শিয়া কাফির না হলেও গোমরাহ। তবে না জেনে না বুঝে এমনটা বলার জন্য আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

(২)
কুরবানি দেওয়া ওয়াজিব।কার উপর ওয়াজিব?এ সম্পর্কে ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে,
مِنْهَا الْيَسَارُ وَهُوَ مَا يَتَعَلَّقُ بِهِ وُجُوبِ صَدَقَةِ الْفِطْرِ دُونَ مَا يَتَعَلَّقُ بِهِ وُجُوبُ الزَّكَاةِ،
এই পরিমাণ ধনবান ব্যক্তির উপর কুরবানি ওয়াজিব,যে পরিমাণ ধনসম্পত্তি থাকার কারণে কারো উপর সদকায়ে ফিতর ওয়াজিব হয়।যাকাত ওয়াজিব হওয়ার নেসাব পরিমাণ সম্পত্তির মালিক হওয়া শর্ত নয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/২৯২, কিতাবুল-ফাতাওয়া-৪/১৩১)

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1688
মালে নামী(ক্রমবর্ধমান)মালের ব্যখ্যা জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1434

নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক  নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব।এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া শর্ত নয় এবং এক বৎসর অতিবাহিত হওয়াও শর্ত নয়।যেভাবে সদকাতুল ফিতরের নেসাব ঠিক এভাবে কুবানিরও নেসাব। বিস্তারিত জানুন-
https://www.ifatwa.info/1811

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ঐ দেড় লক্ষ টাকা যদি আপনার আম্মু হয়, তাহলে আপনার আম্মুর উপর কুরবানি ওয়াজিব। আপনার আম্মুর অনুমতি ব্যতিত উনার পক্ষ থেকে আপনি ওয়াজিব কুরবানি দিতে পারবেন না। হ্যা, আপনার আম্মুর পক্ষ থেকে উনার অনুমতি ব্যতিত আপনি নফল কুরবানি দিতে পারবেন। আপনার নিকট ৩৯হাজার টাকা ব্যতিত আর কোনো টাকা বা প্রয়োজন অতিরিক্ত সম্পদ না থাকলে আপনার উপর কুরবানি ওয়াজিব হবে না। আপনি চাইলে নফল কুরবানি যে কোনো সেবা মূলক প্রতিষ্টানে দিয়ে দিতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 2,731 views
0 votes
1 answer 63 views
0 votes
1 answer 62 views
...