আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পবিত্রতা (Purity) by (134 points)
edited by
আসসালামুআলাইকুম।

নাপাক হাত ধোয়ার সময় প্রবল ধারণা হয় যে ছিটা হাতের স্লিভ এ লেগেছে কিন্তু চেক করে কোনো পানির ফোঁটা পায়নি।

1. এক্ষেত্রে ওই কাপড়ের স্লিভ e সামান্য পানি লেগে গেলে ওই হালকা ভেজা স্লিভ হাতে লেগে যায়, স্লিভ সরালে ভেজা পাওয়া যায়না শুধু ঠাণ্ডা অনুভূত হয় যে এখানে ভেজা কিছু ছিল, নাপাকীর রং গন্ধ কিছু নেই। আমার ওই কাপড় সংশ্লিষ্ট হাতের ওই অংশ কি নাপাক হয়ে গেছে? ওই কাপড় খুলার সময় ওই ভেজা ভাব শরীরের অন্য কোনো জায়গায় লাগলে নাপাক হবে? শরীর ভিজে না শুধু ঠাণ্ডা ভাব হয় বা ভেজা জিনিষ লেগেছে এটা বুঝা যায়। শরীরের ওই অংশ কি পাক না নাপাক? এভাবে নামাজ পরে নিলে নামাজ হবে?
2. বেসিন ধুতে যেয়ে যে অংশে নাপাক ধোয়ার পানি লেগেছিল অনুমানে ওই জায়গা ধুয়ে নেই। এরপর আরেকটু পানি গড়িয়ে পড়ে এবং ছিটা পায়ে লাগে বলে মনে হয়। ওই গড়িয়ে পরা পানি বেসিন এর যে অংশে লেগেছিল ওই জায়গায় নাপাক পানি ছিল কিনা আমার সন্দেহ হচ্ছে। পা নাপাক হবে কি?


3. বালতি তে কাপড় ধোয়ার ক্ষেত্রে কিছু কাপড় চিপার জন্য তোলা হলে টা বালতির সাইড এ লেগে যায়, বা তোলার সময় এ কিছু পানি আবার বালতি তে পড়ে যায় কিংবা বালতির সাইড এ লেগে যায়, এবং কাপড় চিপার সময় হাতে লেগে থাকা কাপড়ের পানি আবার কাপড়ে লেগে যায় এসব কি কাপড় পবিত্রকরণের ক্ষেত্রে সমস্যা করবে? এগুলো তো এড়ানো যায়না।

4. বেসিন এ কোনো নাপাকী ধুতে গেলে যদি ছিটা পায়ে বা গায়ে লাগে তা পবিত্র করি। কিন্তু আর কোনো ছিটা মেঝেতে বা অন্য কোথাও পড়েছে কিনা চেক করিনা। কারণ অনেকসময় এমনি এ বেসিন এর আশেপাশে পানি পড়ে ভেজা ভেজা থাকে। এভাবে তো চেক করা সমস্যা কর। তাই যখন বুঝি যে পানি পড়েছে তখন পবিত্র করে নেই। এটা কি ঠিক আছে?

1 Answer

0 votes
by (717,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
وَكَذَا لَوْ لَفَّ الثَّوْبَ النَّجَسَ فِي ثَوْبٍ طَاهِرٍ وَالنَّجَسُ رَطْبٌ مُبْتَلٌّ وَظَهَرَتْ نَدْوَتُهُ فِي الثَّوْبِ الطَّاهِرِ لَكِنْ لَمْ يَصِرْ بِحَالٍ لَوْ عُصِرَ يَسِيلُ مِنْهُ شَيْءٌ مُتَقَاطِرٌ لَا يَصِيرُ نَجَسًا. اهـ
যদি ভিজা নাজাসত সম্ভলিত কাপড়কে পবিত্র কাপড়ের সাথে লেপ্টিয়ে দেয়া হয় বা ভাজ করা হয়,এবং শুকনা কাপড়ে নাজাসতের চিহ্ন পরিলক্ষিত হয়,যদি শুকনো কাপড় এমন পর্যায়ে পৌছে না যে,তাকে চিপানো হলে, তা থেকে কিছু বের হবে,তাহলে এমতাবস্থায় উক্ত কাপড় নাপাক হবে না।(আল-বাহরুর রায়েক-১/২৪৪)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/7947

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আপনার শরীরের ঐ অংশ যেখানে নাপাক পানির ছিটা স্লিভের উপর লেগেছে বলে মনে হয়, তবে হাত ভিজেনি, তাই আপনার হাত নাপাক হবে না।

(২)
পা, পাকই থাকবে।


(৩) জ্বি, এগুলো পবিত্রতার ক্ষেত্রে সমস্যা তৈরী করবে।সেই জন্য বালতি থেকে কাপড়কে নিয়ে বাহিরে কোথাও চিপতে হবে।

(৪)

নাপাকি ধৌত করার সময় অত্যন্ত সতর্কতার সহিত ধৌত করতে হবে। বেসিনের বাহিরে কোনো চিটা পড়লে সেই জায়গা অবশ্যই নাপাক বলে বিবেচিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (134 points)
উস্তাদ পরের দুটি প্রশ্ন দেখবেন দয়া করে জাযাকিল্লাহ খায়ের
by (717,920 points)
উত্তর দেয়া হয়েছে।।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...