আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in পবিত্রতা (Purity) by (9 points)

আস সালামুআলাইকুম

কিছু প্রশ্ন ছিল

১।আমার এক পাক ভেজা কাপড় এক অমুসলিম বন্ধুর ভেজা কাপড়ের সাথে লেগে যায় এখন আমি জানি না যে তার কাপড় নাপাক কিনা, আমার কাপড় কি নাপাক হয়ে যাবে?

২।তাদের(অমুসলিমের)শুকনো কাপড়ের সাথে আমার ভেজা শরিল লাগলে নাপাক হবে কি?

৩।নাপাক কাপড় ধোয়ার সময় floor এ এবং বালতিতে যে পানি পড়ে তা কি নাপাক?

৪।প্রসাব করার সময় টিস্যু ব্যবহার করি,টিসুর কিছু অংশ লজ্জাস্থানে লেগে থাকে (শুকনো অবস্থায় দেখি) এগুলো হাতের আঙ্গুলে লাগলে নাপাক হবে?

৫।প্রসাব করার পর টিসু ব্যবহার করে যে লজাস্থান ৩ বার যারি তখন হাতের আঙ্গুল ধুয়ে দিলে পবিএ হয়ে যাবে?

এবং এ পানি গুলো কি অপবিত্র? 

৬।ফজরের নামায ঘুম থেকে না উঠতে পারার কারনে কাজা হয়ে যায় আমার আমি ঘুম থেকে জাগার পর ও সাথে সাথে পড়ি না।ইচ্ছামত ৯ টা বা ১০টার দিকে কাজা আদায় করি এখন আমার করণীয় কি,হাদিসে কোন শাস্তির কথা আাছে।

আর অনেক সময় ইচ্ছা করে উঠি না ফজরের সময় এখন কি করতে পারি?

৭।আপনাদের IOM বা ইন্টারনেট মাদ্রাসা যেখানেই পড়ি না কেন আলিম কোর্সে যদি ভর্তি হই তাহলে minimum কতক্ষন ডময় দিতে হবে?একজন academic মাদ্রাসার মানুষ হিসাবে কি মনে করেন

৮। এবং আপনাদের মতো মাসআালার উওর গুলো জানতে পারব?

1 Answer

0 votes
by (718,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
 ঐ অমুসলিম ব্যক্তিকে জিজ্ঞাসা করে দেখে নিবেন, তার কাপড়ে নাপাক জাতীয় কিছু ছিল কি না? যদি জিজ্ঞাসা করতে না পারেন, তাহলে আপনি সতর্কতামূলক নিজ কাপড়কে ধৌত করে পবিত্র করে নিবেন।কেননা অমুসলিমরা পাক নাপাকি নিয়ে তেমন বেশী সতর্ক থাকে না।বা তাদের ধর্ম মত অনেক কিছুই পাক যা আমরা নাপাক হিসেবে মনে করে থাকি।

(২)
বিধান একই। সতর্কতামূলক ধৌত করে নিবেন।

(৩)
জ্বী, তা নাপাক।

(৪)
জ্বী, নাপাক হবে।তবে শুকনো অবস্থায় আঙ্গুলে লাগলে আঙ্গুল নাপাক হবে না।

(৫)
তিনবার ধৌত করার দ্বারা লজ্জাস্থান পবিত্র হয়ে যাবে। তবে ব্যবহৃত পানি নাপাক বলেই বিবেচিত হবে।

(৬)
সবচেয়ে বড় কথা হল, ইচ্ছাকৃত নামায না পড়ার অর্থ হল, আল্লাহর ভয় অন্তরে নিতান্তই কম বলে মনে হচ্ছে।ঈমানের দুর্বলতা এতে প্রকাশ হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে, কাজেই ঈমান কে সতেজ করতে হবে।আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।

(৭)
প্রতিষ্টানের নিয়ম অনুযায়ী সময় দিবেেন।

(৮)
জ্বী, জানতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
৩ নান্বার উওরে যা বলেছেন নাপাক পানি থেকে টাইলস পবিত্র করব কিভাবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 151 views
...