আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (73 points)
আসসালামু আলাইকুম।
মুহতারাম,

প্রশ্ন ০১.ধরে নেয়া যাক,  জোহেরর জামাতের পর একটি জানাজার নামাজ হবে। জোহরের নামাজ পড়েন নি এরকম ব্যক্তির জন্য জানাজার নামাজে শরীক হওয়া বা জানাজার নামাজের ইমামতি করা বৈধ হবে কি না?অর্থাৎ ওয়াক্তিয়া নামাজ শেষ না করে জানাজার নামাজে ইমামতি বা অংশগ্রহণ করা যাবে কি না?

প্রশ্ন ০২. শুনা যায় এক জন বিখ্যাত মহিলা সাহাবি নাকি বলে গিয়েছিলেন তার জানাজার নামাজ আয়োজন তাড়িতাড়ি শেষ করি চুপিচুপি পড়ে নিতে।যাতে করে বেশি লোক না আসে।(বর্ণনাটর সনদ কী পর্যায়ের জানা নেই)

 মহিলারা পর্দা আড়ালে থাকার আইন।তারা মারা গেলে তাদের জানাজার নামাজের কথা পুরুষের মতো প্রচার করা এবং অধিক লোক জানাজায় অংশগ্রহণ করা ঠিক কি না?

প্রশ্ন ০৩. নগদ অর্থ নেই; কিন্তু জমি-জমা, ঘরবাড়ি আছে।এরকম ব্যক্তির উপর হজ ফরজ হল কি না সেটা কিভাবে বুঝা যায়???মানুষের জমি জমা যতই থাকুক মানুষ তো তা নিজের প্রয়োজনের বাইরে মনে করে না

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জোহেরর জামাতের পর একটি জানাজার নামাজ হবে। জোহরের নামাজ পড়েননি এরকম ব্যক্তির জন্য জানাজার নামাজে শরীক হওয়া বা জানাজার নামাজের ইমামতি করা বৈধ হবে। অর্থাৎ ওয়াক্তিয়া নামাজ শেষ না করে জানাজার নামাজে ইমামতি বা অংশগ্রহণ করা যাবে যদি জোহরের নামায পড়ার সময় সময় না থাকে।আর যদি জোহরের নামায পড়ার মত সময় হাতে থাকে, তখন উনাকে প্রথমে জোহরের ফরয তারপর জানাযা তারপর জোহরের সুন্নত পড়তে হবে।এমতাবস্থায় জোহরের ফরয না পড়ে জানাযার নামায পড়া মাকরুহ।

ولو حضرت الجنازة  بعد غروب الشمس يبدؤون بالمغرب ثم بالجنازة لما روي عن أبي برزة الأسلمي أنه أتي بجنازة بعدما غربت الشمس ووضعت على مقبرة بالبصرة، فأمر المؤذن فأذن، وصلى المغرب ثم صلى على الجنازة، ولأن صلاة المغرب فرض عين، وصلاة الجنازة فرض كفاية، فتكون المغرب آكد، والبداية بآكد الفرضين أولى؛ ولأن تأخير المغرب مكروه، وتأخير صلاة الجنازة لا بأس به. 
(আল-মুহিতুল বুরহানি-২/২০২)
(২)
প্রশ্নটির জবাব ব্যাপবভাবে তালাশ করে বলবো,ইনশা আল্লাহ।

(৩)
নগদ অর্থ নেই; কিন্তু জমি-জমা, ঘরবাড়ি আছে। এমন ব্যক্তির উপর হজ্ব ফরয নয়।যাকাতও ফরয নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...