আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (30 points)
শায়েখ,

আমাদের মসজিদে কিছু আহলে হাদিস ভাইয়েরা মসজিদে দুখুলুল মসজিদ পড়ার সময় না থাকলে মসজিদের ভেতর দাঁড়িয়ে থাকে। আবার, মাগরিবের সময় মসজিদে এসে দাঁড়িয়ে থাকে। যারা মসজিদে তখন বসে থাকে, তারা এই আহলে হাদিস ভাইদের সাথে কখনো কখনো তাদের দাঁড়িয়ে থাকা নিয়ে বাহাস করে। আহলে হাদিসদের মতে, নবীজি নিষেধ করেছেন দুখুলুল মসজিদ না পড়ে মসজিদে বসতে। আর যারা এইটা মানতে নারাজ, তারা বলে দাঁড়িয়ে থাকলে নাকি ইমাম হুজুরকে অসম্মান করা হয়। কোনটা সহীহ?

মূল প্রশ্নগুলো হলো,

১) মসজিদে দুখুলুল মসজিদ পড়া ব্যতীত কি বসা যাবে না?

২) যদি কেউ সময় থাকা সত্তেও দুখুলুল মসজিদ না পড়ে বসে থাকে, সে কি গুনাহগার হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীসে তাহিয়্যাতুল মসজিদের প্রতি তাগিদ দেওয়া হয়েছে। রাসুলুল্লাহ (সা.) বলেন, 

 ( إذا دخل أحدكم المسجد فلا يجلس حتى يصلي ركعتين ) رواه البخاري (1167) ، ومسلم (714) .

‘যখন তোমাদের কেউ মসজিদে প্রবেশ করে সে যেন দুই রাকাত নামাজ আদায় করা পর্যন্ত না বসে।’ (সহিহ বুখারি, হাদিস : ১১৬৭,মুসলিম ৭১৪)

حَدَّثَنَا أَبُو عَاصِمٍ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ ابْنِ شِهَابٍ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ كَعْبٍ، عَنْ أَبِيهِ، وَعَمِّهِ، عُبَيْدِ اللَّهِ بْنِ كَعْبٍ عَنْ كَعْبٍ ـ رضى الله عنه ـ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ إِذَا قَدِمَ مِنْ سَفَرٍ ضُحًى دَخَلَ الْمَسْجِدَ، فَصَلَّى رَكْعَتَيْنِ قَبْلَ أَنْ يَجْلِسَ.

আবূ আসিম (রহঃ) ... কাব (ইবনু মালিক) (রাঃ) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন চাশতের সময় সফর থেকে প্রত্যাবর্তন করতেন, তখন মসজিদে প্রবেশ করে বসার পূর্বে দু’রাকাআত সালাত (নামায/নামাজ) আদায় করতেন।
(বুখারী ২৮৭০)

حَدَّثَنَا سُلَيْمَانُ بْنُ حَرْبٍ، حَدَّثَنَا شُعْبَةُ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، قَالَ سَمِعْتُ جَابِرَ بْنَ عَبْدِ اللَّهِ، رضى الله عنهما قَالَ كُنْتُ مَعَ النَّبِيِّ صلى الله عليه وسلم فِي سَفَرٍ فَلَمَّا قَدِمْنَا الْمَدِينَةَ قَالَ لِي " ادْخُلِ الْمَسْجِدَ فَصَلِّ رَكْعَتَيْنِ ".

সুলাইমান ইবনু হারব (রহঃ) ... জাবির ইবনু আবদুল্লাহ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, এক সফরে আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে ছিলাম। আমরা যখন মদিনায় পৌঁছলাম, তখন তিনি আমাকে বললেন, ‘হে জাবির!) মসজিদে প্রবেশ কর এবং দু‘রাকাআত সালাত (নামায/নামাজ) আদায় কর।’
(বুখারী ২৮৬৯)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
আদ দুররুল মুখতার গ্রন্থে আছেঃ-

درمختار :ویسن تحیة ربّ المسجد وہي رکعتان ، ولا تسقط بالجلوس عندنا
সারমর্মঃ
তাহিয়্যাতুল মসজিদ নামাজ দুই রাকাত,তাহা সুন্নাত।
বসে যাওয়ার দ্বারা এর বিধান রহিত হয়না।

★সুতরাং দুখুলুল মসজিদ এটি সুন্নাতে গায়রে মুয়াক্কাদা ।
সুতরাং মসজিদে দুখুলুল মসজিদ পড়া ব্যতীত বসা যাবে।

(০২) যদি কেউ সময় থাকা সত্তেও দুখুলুল মসজিদ না পড়ে বসে থাকে, সে গুনাহগার হবেনা।
কেননা এটি সুন্নাতে গায়রে মুয়াক্কাদা ,আর সুন্নাতে গায়রে মুয়াক্কাদা না পড়লে কোনো গুনাহ হয়না।
,
★তবে কিছু ইসলামী স্কলারগন বলেছেন যে গুনাহ হবে,সুতরাং তাদের মতানুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...