আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
edited by

প্রশ্ন (১)আসসালামু আলাইকুম। যদি কোন বেক্তি তার ইস্ত্রির কোন একটি কাজ পছন্দ  করে  না এবং  সেই  কাজের নামটি উচচারন না করে শুধু ঐ কাজের দিকে ইংগিত করে (স্ত্রীরি বুঝতে পেরেছিল  কোন কাজের দিকে ইংগিত করে বলছে) ভয় দেখানোর জন্য অন্য কোন বাক্য বলার নিয়তে না শুধু মাত্র ভয়মুলক  বাক্য বলার নিয়তে বলে যে, "এমন কাজ করো না,যে কাজ করলে সম্পর্ক খানখান হয়ে না যায়"। ভাষার ব্যাকরণ গত ভুল হওয়ায় বিপরীত অর্থ আসে যে, "এমন কাজ করো যে কাজ করলে  সম্পর্ক খান খান হয়ে যায়"। এতে তাঁর স্ত্রীর উপর কোন কিছু হবে কি? বলার সময় সে বুঝতে পারে নাই যে তার অর্থ টা ভুল হচ্ছে। বলার সময় তার মনে বিচ্ছেদমুলক বাক্য কিংবা শর্তমূলক বাক্য কিংবা খমতা অরপন মূলক  বাক্য বলার নিয়ত ছিল না। একটি বলতে গিয়ে অন্যটি হয়তো হয়েছে। হুজুর দয়া করে জানাবেন।এতে তার ইস্ত্রির উপর ক্ষমতা অর্পণ কিংবা শর্তমূলক কিংবা   তা.....    পতিত  হবে কি?যদি কোন কিছু  পতিত না হয় তাহলে বুঝার জন্য কারনটি জানাবেন।হুজুর  আপনার  কাছে খুব করে অনুরোধ  করছি।

প্রশ্ন(২) একজন বেক্তি অপর জনকে জিজ্ঞাসা করছে আপনি আপনার শশুর বাড়ী থেকে কখন আসছেন তখন ঐ বেক্তি  উওর দিচছেন সকালে আসছন কিন্তু "সকালে আসছেন" এই বাক্য উচচারনকালীন মুহুর্তে কিংবা উচ্চারনের ঠিক ২ সেকেন্ড পূর্বে যদি তার মনে এরুপ খেয়াল আসে যে, "তিনি যেন তার স্ত্রীকে ( তা.....) দিয়ে সকালে আসছেন। তাহলে কি তার স্ত্রীর উপর কোন কিছু কি পতিত হবে? যদি কোন কিছু পতিত না হয় তাহলে দয়া করে কারনটি জানাবেন। হুজুর অনুরোধ  করছি প্রশ্নের ক্রমঅনুশারে উওর দিবেন।

 প্রশ্ন (৩)যদি কোন বেক্তি  তার ইস্ত্রিকে কোন কাজে  কোন স্থানে পাঠানোর জন্য বলে "তুমি চলে যাও" আর ঠিক উচচারন  মুহুর্তে কিংবা  উচ্চারনের ঠিক ২/১ সেকেন্ড পূর্বে যদি তার মনে  (তা.....) খেয়াল আসে কিংবা যদি তার মনে  এরূপ মনে হয় যেন তাকে সত্যিই  চলে যেতে বলতিছে কিন্তু তার মনে বিন্দুমাত্র  বিচছেদের নিয়ত নাই।তাহলে কি তার ইস্ত্রির উপর কোন  কিছু  পতিত হবে? জাজাকাল্লাহ।

1 Answer

0 votes
by (707,520 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
"এমন কাজ করো না,যে কাজ করলে সম্পর্ক খানখান হয়ে না যায়"।

যেহেতু এখানে নির্দিষ্ট কোনো কাজের কথা উল্লেখ করেনি,  তাই তালাক হবে না। 

(২)
"সকালে আসছেন" এই বাক্য উচচারনকালীন মুহুর্তে কিংবা উচ্চারনের ঠিক ২ সেকেন্ড পূর্বে যদি তার মনে এরুপ খেয়াল আসে যে, "তিনি যেন তার স্ত্রীকে ( তা.....) দিয়ে সকালে আসছেন।

তাহলেও তালাক হবে না।


(৩)
যদি কোন ব্যক্তি তার স্ত্রীকে কোন কাজে কোন স্থানে পাঠানোর জন্য বলে "তুমি চলে যাও" আর ঠিক উচ্ছারন মুহুর্তে কিংবা  উচ্ছারণের ঠিক ২/১ সেকেন্ড পূর্বে যদি তার মনে  (তা.....) খেয়াল আসে কিংবা যদি তার মনে  এরূপ মনে হয় যেন তাকে সত্যিই  চলে যেতে বলতিছে কিন্তু তার মনে বিন্দুমাত্র  বিচ্ছেদের নিয়ত নাই। তাহলে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (8 points)
আসসালামুআলাইকুম। হুজুর বিষয়টি আবারো ভালো করে দেখবেন দয়া করে।(১)নং প্রশ্নের  বিষয়টি। 
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো শর্তযুক্ত তালাক হবে কি? 
by (707,520 points)
জ্বী, আবার দেখেছি। 
by (707,520 points)
আপনার তালাকের ও য়াসওয়সা রয়েছে। সুতরাং আপনি ওডিসি ডাক্তার দেখান। আল্লাহ আপনার সহায় হোক। 
by
প্রশ্নটি অন্য একজনের।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...