আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
407 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (30 points)
closed by
আসসালামুআলাইকুম, শায়েখ।

আশা করি ভালো আছেন। আমার একটা প্রশ্ন ছিল। প্রশ্নটি হলো,

যদি কোনো পুরুষ কোলবালিশের সাথে ঘষাঘষির মাধ্যমে হস্তমৈথুন করে, কিন্তু বীর্যপাত না হয়, তাহলে কি সে তার লজ্জাস্থানের খেয়ানত করলো?
closed

1 Answer

0 votes
by (62,960 points)
selected by
 
Best answer

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/23452/?show=23452#q23452 নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, যেনা অনেক উঁচু স্তরের গুনাহ। হস্তমৈথুন করা যদিও বড় গুনাহ,তবে যেনা থেকে নিম্নস্তরের গুনাহ। এই জন্যই কিছু ইসলামি স্কলারগন যেনায় লিপ্ত হওয়ার প্রবল আশংকা হলে হস্তমৈথুন করে বীর্যপাত করার অনুমতি প্রদান করে থাকেন।

হাত বা অন্য কিছুর মাধ্যমে বীর্যপাত, স্বমৈথুন বা হস্তমৈথুন করা কোরআন সুন্নাহ ও সুস্থ বিবেকের নির্দেশ মতে হারাম ও কবিরা গুনাহ। আব্দুল্লাহ ইবন আমর ইবন আস রাযি. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন-

عبد الله بن عمرو بن العاص عن النبي صلى الله عليه وسلم سبعة لا ينظر الله عز وجل إليهم يوم القيامة ولا يزكيهم ويقول : ادخلوا النار مع الداخلين : الفاعل والمفعول به ، والناكح يده ، وناكح البهيمة ، وناكح المرأة في دبرها ، وناكح المرأة وابنتها ، والزاني بحليلة جاره ،والمؤذي لجاره حتى يلعنه

“সাত শ্রেণীর লোকের উপর আল্লাহ অভিশাপ বর্ষণ করেন, কিয়ামতের দিন এদের দিকে তাকাবেন না এবং এদেরকে জাহান্নামে প্রবেশের আদেশ দিবেন। এরা হলসমকামী, হস্তমৈথুনকারী, জীবজন্তুর সাথে সঙ্গমকারী, স্ত্রীর সঙ্গে পুংমৈথুনকারী, কোন মহিলা ও তার কন্যাকে একসাথে বিবাহকারী, প্রতিবেশীর স্ত্রীর সাথে ব্যভিচারকারী এবং প্রতিবেশীকে এমন কষ্টদানকারী যে, যার কারণে সে তাকে অভিশাপ দেয় । তবে এরা যদি তাওবা করে তাহলে তারা সবাই হয়ত ক্ষমা পেতে পারে।” (বাইহাকী, শুয়াবুল ঈমান৭/৩২৯)

সুতরাং সকলের জন্য উচিত যে আগে  এই জঘন্য কাজ ছেড়ে দিতে হবে। শুধু রোযা রাখা হলো,কিন্তু হস্তমৈথুন চালিয়ে যাওয়া হলো,এটি ঠিক নয়। এটি একটি মারাত্মক রোগ, যেটি পুরোপুরি ছাড়া অনেকের কাছে খুবই মুশকিল।

নিচের পদ্ধতি অবলম্বন করতে হবে:

নিয়মিত নামায আদায় করতে হবে এবং আল্লাহর কাছে মুনাজাত করে, তাঁকে স্মরণ করে, তাঁর কিতাব তেলাওয়াত করে স্বাদ অনুভব করতে হবে।

আল্লাহ্ তাআলা বলেন,

اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ إِنَّ الصَّلَاةَ تَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ

আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা আনকাবুত ৪৫)

একবার সাহাবারা রাসূলুল্লাহ -কে বলল, অমুক সাহাবী বিভিন্ন ধরনের খারাপ কাজে জড়িয়ে পড়েছে। রাসূলুল্লাহ জিজ্ঞেস করলেন, সে কি এখনো নামাজ পড়ে? সবাই বলল, হ্যাঁ, পড়ে। রাসূলুল্লাহ বললেন, সে যদি নামাজ পড়তে থাকে তাহলে নামাজ তাকে অবশ্যই একদিন খারাপ কাজ থেকে ফিরিয়ে নিয়ে আসবে। (মুসনাদে আহমাদ ২/৪৪৭)

হস্তমৈথুনের বিধান সম্পর্কে জানুনঃ

https://ifatwa.info/347/

হস্তমৈথুন থেকে বাঁচার বিস্তারিত আমল জানুনঃ

https://ifatwa.info/9968/

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন !

প্রশ্নেল্লিখিত ছুরতে বীর্যপাত না হলে যদিও তা হস্তমৈথুনের অন্তর্ভূক্ত নয় বলে অনেকে মত ব্যক্ত করেছেন। কিন্তু নি:সন্দেহে এটি একটি নিন্দনীয় ও গর্তিহ কাজ, যা থেকে বিরত থাকা আবশ্যক। কেননা, এমন কাজের দ্বারা বীর্যপাত হওয়ার সমূহ সম্ভবনা থাকে। আর ইচ্ছাকৃতভাবে বীর্যপাত করালে তা লজ্জাস্থানের খেয়ানতের মধ্যে পরিগণিত হবে। বিধায় আপনার জন্য উচিত দ্রুত বিয়ে করা। গুনাহ থেকে বাঁচার জন্য এবং নিজের লজ্জাস্থানকে হেফাজতের জন্য আপনার উপর বিয়ে করা আবশ্যক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...