আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
182 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)
edited by
দয়া করে যদি আমার ৫ টি জবাব দেন অনেক উপকৃত হবো, আমি অনেক চিন্তায় আছি, প্লিজ।

১. মোবাইল স্কিনে নাপাক থাকা অবস্থায় কোরআন, হাদীস ইত্যাদি অন করলে কি কুফরি হবে?

২. গত কাল আমার মোবাইল হাত থেকে বাথরুমের ফ্লোরে পরে পানি লেগে যায়,  তার পর তা শুকনো কাপড় দিয়ে মুছে নেই। পাক পদ্ধতি জানতাম না, তখন আমি ifatwa এ আমার কতা একটি প্রশ্ন অপেন করে ফেলি। তখন কি খেয়ালে অপেন করেছিলাম তা মনে ছিলো না, তার পর স্কিন স্কল করে এটার জবাব দেওয়া হয়েছে কি না দেখেই, বেরিয়ে আসি। এই খানে "ইনশাআল্লাহ" সহ বিভিন্ন ইসলামিক শব্দ ছিলো। এতে কি আমার কুফর হবে?

৩.একবার আমি পার্লারের ব্যবসা জায়েজ বলে একজনের সাথে তর্ক করেছিলাম। যুক্তি দিয়েছিলাম ওয়াইফাই এর ব্যবসার আলোকে, যে সে সাজিয়ে দিচ্ছে এখন যে পরপুরুষ এর সামনে যাবে গুনাহ তার। পরে এই সাইটে সত্যটা বুঝতে পারি, এবং তওবা করি ওই দিনের জন্য। ওই দিনের সেই তর্কের জন্য কি কুফর হবে?

৪. আমার বউ জিগ্যাস করলো যে,  মহিলারা নিজের উপর কিভাবে তালাক নেয়,  আমি জানি ও কিছু বদমেজাজি, তাই বলেছিলাম, "এটা জানার দরকার নাই তোমার/এটা জানা লাগতো না তোমার "  এতে কি ইমানে সমস্যা হবে আমার?

৫. আজকে তা*কের কথা ভাবতেছিলাম মনে মনে যে এভাবে যদি বউ কে বলে দেই যে  তিন তা**  তবে কি হবে?কল্পনা করতেছিলাম। ভাবার সাথে সাথে মনে হলো কি সব ভাবতেছি, তখন শয়তানকে উদ্দেশ্য করে, "ধূর যা" বলতে গিয়ে মাথা নাড়িয়ে ফেলি।তা**কের  ভাবনা চলাকালীন এভাবে মাথা নাড়ালে কি তা পতিত হবে?

৬. পঞ্চম প্রশ্ন লেখায় কি পরিবারে কোনো সমস্যা হবে?

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
 (১)
মোবাইল স্কিনে নাপাক থাকা অবস্থায় কোরআন, হাদীস ইত্যাদি অন করা গোনাহ তবে এজন্য কুফরি হবে না।

(২)
না, কুফরি হয়নি।

(৩)
যেহেতু দ্বীনি ইলম কম থাকার দরুণ আপনি তর্ক করেছিলেন, এবং পরবর্তীতে আপনি তাওবাহ করে নিয়েছেন, তাই আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।
হ্যা, হারাম জানার পরও যদি কেউ হটকারিতা করে হারামকে হালাল সাব্যস্ত করতে উঠে পরে লেগে যায়, তাহলে তার ঈমান থাকবে না।

(৪)
 "এটা জানার দরকার নাই তোমার/এটা জানা লাগতো না তোমার " 
এই কথা বলার দ্বারা আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।


(৫)
এভাবে মাথা নাড়ানোর দরুণ পারিবারিক জীবনে  কোনো সমস্যা হবে না, তালাক হবে না।।

(৬)
না, পরিবারে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...