আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
134 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম উস্তায,

 আমি বারো বছর ধরে সংসার করছি আমার সামী আমার ভরন পোষন  একবারেই দেয়না।আমার ছেলেরও না।আমাদের উপর কোন মোহাববত ও নেই। আমার বাবা মা  চান না যে আমি ঔ খানে থাকি।বার বার ই আমাকে ডিভোর্স দিতে বলেন, আমাকে আটকিয়ে ও রেখেছেন অনেক বার।কিন্তু আমি বার বার ই চলে যাই  উনার কাছে।কিন্তু আমার ও আমার ছেলের উপর উনার কোন দায়িত্ব নেই। আমি টিউশন করে চলি।আমার আর আমার ছেলের সবকিছুই আমি বহন করি আর খাওয়া শশুরের মধ্যে। আমার শশুরের ছেলে একটাই।অর্থ সম্পদ অনেক  আছে কিন্তু আমার দায়িত্ব নিতে চায় না।

আমি ডিভোর্স চাই।ইসলামিক নিয়ম ও আল্লাহর দেওয়া বিধান সম্পর্কে জানতে চাই।

1 Answer

0 votes
by (713,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4506

পরিবার পদ্ধতি সম্পর্কে জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/430

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার শশুড় আপনাকে খাওয়াচ্ছেন, তাহলে কষ্ট করে জীবনাতিপাত করাই আপনার জন্য উত্তম মনে হচ্ছে,কারণ আপনার একটি সন্তান রয়েছে। হ্যা, ভরণপোষণ না দেওয়ার কারণে অবশ্যই আপনার ডিভোর্স চাওয়ার অধিকার রয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (6 points)
উস্তায আসলে শ্বশুরও তেমন ভাবে ভরনপোষন দিচ্ছেন না। সব আমার বাবা মা-ই দেন। আমার ছেলের খরচও আব্বু আম্মুই দেন প্লাস আমার টিউশন থেকে চালাই। 
এছাড়া আমার স্বামীর শারীরিক সমস্যাও রয়েছে। আর উনি আমার গায়ে হাতও তোলেন।  এখনও উনি মারেন আমাকে। 
আর এখন তো উনি রাতে বাসায় থাকেন না শুধু দুপুরে খেয়েই উনার নিজের বানানো অফিসে চলে যান। ওইখানেই রাতে ঘুমান। স্ত্রী সন্তানের প্রতি কোনোধরনের দায়িত্ব বা টান কিছুই নাই উনার।  
এক্ষেত্রে কি আমি উনার কাছ থেকে ডিভোর্স নিতে পারবো। আল্লাহ কি নারাজ হবেন যদি ডিভোর্স নিই? 
আসলে ১২ বছর ধরে সহ্য করছি উনার এইসব। উনাকে ভালোবাসি তাই আম্মু আব্বু বলার পরেও যাই নি। ভেবেছি ঠিক হয়ে যাবেন। দ্বীনে ফেরার পর আরো বেশি সবর করার চেষ্টা করেছি। কিন্তু এখন আর সহ্য হচ্ছে না।  আমি অনেক বেশি হতাশ এবং সিদ্ধান্তহীনতায় ভুগছি। 
by (713,920 points)
যদি এই হয় অবস্থা, যা আপনি বর্ণনা দিলেন, তাহলে আপনি তালাক চাইতে পারবেন।আপনার কোনো গোনাহ হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...