আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
210 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (60 points)

১. আমার শুধু পুরাতন বিভিন্ন কথা মনে হয়,  তালাল এবং কুফর এর ওসওয়াসা আসে। কি করবো বুঝে পেতাম না, তাই আমার বউ এবং আমার পুরাতন সব ম্যাসেজ ডিলেট করে দেই। এর পরেও বিভিন্ন কথা মনে পরে, যে আমি এমন বললাম কি না, আমর বউ এমন বললো কি না, তালা* হলো কি না এইসব ভয় কাজ করে। আমার বউ ম্যাসেজ গুলো ডিলেট করে নাই। তার থেকে এগুলো দেখা কষ্ট সাধ্য, ওকে বললে পুরাতন ম্যাসেজ গুলো খোজে দেখতে চাইবে না, ও জানে আমি এসব নিয়ে ভাবি।  এমতাবস্থায় পুরাতন কোনো ঘটনা নিয়ে তালাকের সন্দেহ হলে কি ওর মোবাইল থেকে এগুলো খুজে দেখা বাধ্যতামূলক?না কি মন থেকে বাদ দিয়ে দিবো, কি করবো মুফতি সাহেব একটা পরামর্শ দিন। 

(উল্লেখ্য খোজতে বেশিক্ষন সময় লাগবে না,শব্দ সার্চ করে, কিন্তু বউ এর সাথে এসব নিয়ে জোরাজোরি করা লাগতে পারে, ও ওর মোবাইল ধরতে দেয় না তেমন, আর  এসব ওর মোবাইলে খোজা আমার জন্য কঠিন আবার এসব জানলে ও রাগ ও করতে পারে যে এসব নিয়ে ভাবছি)

২. আজকে হঠাৎ মনে হলে আমার বউ আমাকে ম্যাসেজে বলেছিলো, যে " এখন কথা না বললে তোমার সাথে ব্রেকাপ" বা " এখন কথা না বললে তোমার সাথে সম্পর্ক শেষ "( এরকম কিছু একটা বলেছলো  মনে পরছে না) এর পর আমি আমার কাজ রেখে ম্যাসেন্জারে, ম্যাসেজ আদান প্রদান করতে থাকি অনেক ক্ষন।  আসলে কি বলেছিলো পরিষ্কার মনে পরছে না, আর এই ঘটনা বিয়ের আগের না পরের তাও মনে পরছে না পরিষ্কার,  এখন কি করবো ওর মোবাইল থেকে দেখা জরুরী/! যে কি বলেছিলো? না কি মন থেকে বাদ দিবো, আসলে মাথায় কিছু একটা উঠলে নামতে চায় না

৩. কিছু দিন ভালো যায় কিছু দিন আবার খারাপ প্রতিদিন কোনো না কোনো পেরেশানি ঝেকে বসে মাথায় কি করবো জনাব একটা পরামর্শ দিন।

৪. কেও যদি গান থেকে বলে " হয়তো আগের জনমে দেখা হবে না হয় হবে না'" এধরনের গান গেলে কি কুফর হবে? আগের জনমের কথা  এই গানে আছে ুটা বুঝার পর থেকে মনে হয় না জেনে বুঝে এটা বলেছে। ( জন্মান্তরবাদে বিশ্বাস ও নাই)

৫. ফরজ গোসলের সময় গায়ের থেকে পানির ছিটা বালতিতো পরলে কি সব পানি নাপাক হয়ে যাবে?, বাথরুম ছেটলাট প্রায় ই পরে এমন, করনীয় বলবেন কি?,

1 Answer

0 votes
by (713,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনাকে বলবো দয়াকরে আপনি এই তালাকের ওয়াসওয়াসাকে পরিহার করুন। কিভাবে পরিহার করবেন,সেটা হল, যখনই মনে এরকম ওয়াসওয়াসা আসবে, সাথে সাথেই মনকে বলবেন, আমি যেহেতু ওয়াসওয়াসার রোগী, তাই আমার ব্যাপারে শরীয়তের হুকুমে শীতিলতা রয়েছে।আমি অন্য দশজনের মত নই। কেননা ওয়াসওয়াসা রোগি কাউকে হত্যা করলেও শরীয়তের দৃষ্টিতে কেসাস আসেনা।ওয়াসওয়াসার রোগী সারাদিন কুফরি বাক্য উচ্ছারণ করলেও সে কাফির হয়না।বরং তার ঈমান বহাল থাকে।

যদি ওয়াসওয়াসা থেকে আপনি বের না হন,তাহলে আপনার ভবিষ্যত আপনি নিজেই নষ্ট করবেন।ওয়াসওয়াসা থেকে বের হওয়ার একমাত্র মাধ্যম হল, এই চিন্তাকে পরিহার করে ভিন্ন চিন্তা গ্রহণ করা,লোকদের সাথে হাশিখুশিতে থাকা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১-২-৩)
আপনার পরিবারে এবং বৈবাহিক জীবনে কোনো সমস্যা হয়নি।

(৪)
কেউ যদি গান থেকে বলে " হয়তো আগের জনমে দেখা হবে না হয় হবে না'" এধরনের গান অর্থ জেনে বুঝে গাইলে কুফর হবে। আর অর্থ না জেনে গাইলে কুফরি হবে না।

৫. ফরজ গোসলের সময় গায়ের থেকে পানির ছিটা বালতিতো পরলে সব পানি নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...