আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
256 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (63 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
১। আমরা তো জানি যে যেরকম উপায়ে আত্মহত্যা করবে সে সেভাবেই জাহান্নামে নিজেকে শাস্তি দিতে থাকবে। যেমন গলায় ফাঁস লাগালে সারাজীবন গলায় ফাঁস দিতে থাকবে ইত্যাদি। এ তো গেল যে আত্মহত্যা করবে তার শাস্তির কথা। কিন্তু যেই মানুষগুলো আত্মহত্যা করা ব্যক্তির জীবনকে অসহ্য বানিয়ে তাকে আত্মহত্যা করতে বাধ্য করেছে তাদের কি পরকালে কোন শাস্তি হবে না? তারা যদি তাওবা করে ফেলে তখন কী হবে?

২। শিক্ষকরা পরীক্ষায় প্রশ্ন কঠিন করেন শিক্ষার্থীদের মধ্যে কে ভালো করে ও বুঝে বুঝে পড়েছে তা বের করার জন্য। তারা এমনভাবে প্রশ্ন করেন যেন ক্লাসের যারা বুঝে বুঝে খুঁটিয়ে খুঁটিয়ে পড়েছে তারাই সবচেয়ে ভালো করে, বাকিদের বেশিরভাগ মধ্যম মানের রেজাল্ট করে আর কিছু সংখ্যক খারাপ করে বা ফেল করে(extreme case)। আমি বিভিন্ন শিক্ষকদের থেকে জেনেছি যে এগুলো নাকি তারা শিক্ষার্থীদের চ্যালেঞ্জ করে তাদের ভালো করার জন্য করে থাকেন। তো বুঝলাম যে প্রকৃত শিক্ষা দিতে গেলে এর প্রয়োজন আছে। প্রশ্ন সহজ করেও কি শিক্ষার্থীদের ভালো করানোর কোন উপায় আছে কি ইসলামে? আর তাছাড়া কোন শিক্ষক যদি এই নিয়তে প্রশ্ন সহজ করেন এই নিয়তে যে আল্লাহ তার জন্য হাশরের হিসাব নিকাশ সহজ করেন তবে তা কি অধিক পছন্দনীয় আল্লাহর কাছে?
আমাকে অনেকেই বলেছে যে আমার টিচার হওয়ার মত প্রতিভা আছে। আলহামদুলিল্লাহ! আমার জন্য দুয়া করবেন যেন আমি ইসলামের সব মুলনীতি মেনে শিক্ষিকা হতে পারি। আমীন! আর কোন টিচার প্রশ্ন বেশি কঠিন করলে আমি সেই শিক্ষকের জন্য দুয়া করি আল্লাহ যেন তার আখিরাতকে কঠিন করে দেন। আমার এই দুয়া কি জায়েজ আছে?

৩। আমাদের বাসায় কিছু বই আছে ব্যক্তির জীবনী নিয়ে। এক ব্যক্তির জীবনী নিয়ে লেখা বইয়ে ঐ ব্যক্তির ছবি আছে। আমাদের বাসায় আল্লাহর রহমতে অন্য কোন ব্যক্তি বা প্রাণীর ছবি নেই। এখন ঐ বইয়ে উক্ত ব্যক্তির ছবি থাকার জন্য কি রহমতের ফেরেশতা প্রবেশ করতে পারবে? নাকি বইয়ের ঐ পাশ উল্টে রাখতে হবে যাতে ছবি দৃশ্যমান না হয়।

৪। আমাদের বাসায় কুরআন যেই টেবিলের উপর থাকে সেটা যখন পরিষ্কার করতে হয় তখন সবসময় ওজু থাকে না। আবার অনেক সময় হায়েজের সময়ও টেবিল পরিষ্কার করা লাগে যখন ওজু থাকার প্রশ্নই আসে না। এই উভয় অবস্থায় কি টেবিল পরিষ্কার করার স্বার্থে কুরআন সরিয়ে রাখতে গিয়ে শুধু স্পর্শ করা যাবে?

৫। আমি এক জায়গায় পড়েছিলাম যে সিজদায় থাকা অবস্থায় শরীরের কোন অঙ্গে হাতের স্পর্শ লাগলে সেই অঙ্গ পুরো নামাজে ঐ ব্যক্তিকে অভিশাপ দেয়। কিছু পড়াশুনার পর মনে হল হাদিসটি জাল (আল্লাহই ভালো জানেন)। এখন যদি হাদিসটি জাল না হয় তবে যদি সিজদায় সতর বেরিয়ে যায় তবে কি সেই সতর ঢাকার জন্যও হাত দিয়ে স্পর্শ করতে পারব না? সিজদায় মশা কামড়ালে বা শরীর চুলকালে কি হাত দিয়ে স্পর্শ করা যাবে?

৬। এক নারী এমন পরিস্থিতিতে পড়েছেন যে দ্বীন বাঁচাতে গেলে আত্মহত্যা করতে হবে আর বেঁচে থাকলে দ্বীনকে ছেড়ে দিতে হবে। এমন অবস্থায় তিনি কী করবেন?

৭। এক লোক কাফির থেকে মুসলিম হয়। যখন তিনি কাফির ছিলেন তখন তার স্ত্রীকে প্রচণ্ড শারীরিক ও মানসিক নির্যাতন করতেন। তার স্ত্রীও কাফির ছিল। তার নির্যাতন সহ্য করতে না পেরে তার স্ত্রী মৃত্যুবরণ করেন। অর্থাৎ তার স্ত্রী কাফির অবস্থায়ই মারা যান। কিন্তু লোকটি পরবর্তী জীবনে মুসলিম হন। এখন লোকটিকে কি আল্লাহ উক্ত অপরাধ মাফ করে দেবেন? আর তার স্ত্রীর কি হবে পরকালে? তিনি তো মনে হচ্ছে ইহকালেও শান্তি পেলেন না পরকালেও পাবেন না।
closed

1 Answer

+1 vote
by (678,880 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যেই মানুষগুলো আত্মহত্যা করা ব্যক্তির জীবনকে অসহ্য বানিয়ে তাকে আত্মহত্যা করতে বাধ্য করেছে, তাদেরও পরকালে কঠিন শাস্তি হবে। 
আত্মহত্যা কারী তাদের মাফ না করে দিলে তারা মাফ পাবেনা। সেক্ষেত্রে তারা জাহান্নামে যাবে।

তারা তওবা করলেও আত্মহত্যা কারী তাদের মাফ না করে দিলে তারা মাফ পাবেনা।

(০২)
কোন শিক্ষক যদি পূর্ণ ইসলামের উপর চলার পাশাপাশি এই নিয়তে প্রশ্ন সহজ করেন, যে আল্লাহ তার জন্য হাশরের হিসাব নিকাশ সহজ করবেন, তবে তা আল্লাহর কাছে পছন্দনীয় হবে কিনা,
সেটি আল্লাহই ভালো জানেন।

তবে শিক্ষার মান উন্নত করনের জন্য অনেক শিক্ষকগন এভাবে কঠিন প্রশ্ন করে থাকেন।

তাই আল্লাহর কাছে "আল্লাহ যেন তার আখিরাতকে কঠিন করে দেন।" এভাবে শিক্ষকদের জন্য বদ দুয়া করা যাবেনা।

(০৩)
বইয়ের ঐ পাশ উল্টে রাখতে হবে যাতে ছবি দৃশ্যমান না হয়।

ঘরে ছবি দৃশ্যমান থাকলে সেই ঘরে রহমতের ফেরেশতারা প্রবেশ করবেননা।

(০৪)
এসময়ে হাতে তোয়ালে/গামছা/বা অন্য কোনো পাক কাপড়ে নিয়ে সেই কুরআন শরীফ সরাবেন।

(০৫)
এরকম কোনো হাদীস হাদীস গ্রন্থ সমূহে পাইনি।

যদি সিজদায় সতর বেরিয়ে যায় তবে সেই সতর ঢাকার জন্যও হাত দিয়ে স্পর্শ করতে পারবেন। সেজদায় মশা কামড়ালে বা শরীর চুলকালে হাত দিয়ে স্পর্শ করা যাবে।

তবে তিন তাসবিহ পরা সমপরিমাণ সময় হাত দিয়ে চুলকানো যাবেনা।
এতে আমলে কাসীর হবে।

(০৬)
এমতাবস্থাতেও আত্মহত্যা করা জায়েজ হবেনা।

(০৭)
ইসলাম গ্রহনের ফলে আল্লাহ তায়ালা তাকে পূর্বের সেই স্ত্রী হত্যার গুনাহ মাফ করবেন।

হাদীস শরীফে এসেছেঃ- 

عَن عَمْرو بن الْعَاصِ قَالَ: «أَتَيْتُ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقلت ابْسُطْ يَمِينك فلأبايعك فَبسط يَمِينه قَالَ فَقَبَضْتُ يَدِي فَقَالَ مَا لَكَ يَا عَمْرُو قلت أردْت أَن أشْتَرط قَالَ تَشْتَرِطُ مَاذَا قُلْتُ أَنْ يُغْفَرَ لِي قَالَ أما علمت أَنَّ الْإِسْلَامَ يَهْدِمُ مَا كَانَ قَبْلَهُ وَأَنَّ الْهِجْرَةَ تَهْدِمُ مَا كَانَ قَبْلَهَا وَأَنَّ الْحَجَّ يهدم مَا كَانَ قبله» ؟

‘আমর ইবনুল ‘আস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খিদমাতে উপস্থিত হয়ে বললাম, হে আল্লাহর রসূল! আমার দিকে আপনার হাত প্রসারিত করে দিন আমি আপনার কাছে ইসলাম গ্রহণের বায়‘আত করব। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) তাঁর হাত প্রসারিত করে দিলেন, কিন্তু আমি আমার হাত টেনে নিলাম। তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) (অবাক হয়ে) বললেন, তোমার কি হলো হে ‘আমর! আমি বললাম, আমার কিছু শর্ত আছে। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, কি শর্ত? আমি বললাম, আমি চাই আমার (পূর্বের কৃত) গুনাহ যেন মাফ করে দেয়া হয়। তখন তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, ‘আমর! তুমি কি জান না ‘ইসলাম গ্রহণ’ পূর্বেকার সকল গুনাহ বিনাশ করে দেয়। হিজরত সে সকল গুনাহ মাফ করে দেয় যা হিজরতের পূর্বে করা হয়েছে। এমনিভাবে হজ্জ ও তার পূর্বের সকল গুনাহ মিটিয়ে দেয়?

(সহীহ : মুসলিম ১২১, সহীহ ইবনু খুযায়মাহ্ ২৫১৫, সহীহ আল জামি‘ ১৩২৯, সহীহ আত্ তারগীব ১০৯৭, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৮৯৯০,মিশকাত ২৮।)

তবে এটি যেহেতু বান্দার হক সংশ্লিষ্ট, তাই তার স্ত্রী যদি তাকে কিয়ামতের ময়দানে মাফ না করেন,সেক্ষেত্রে বিষয় ভিন্নও হতে পারে।

তার স্ত্রী যেহেতু কাফের,সুতরাং সে চিরস্থায়ী জাহান্নামে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লাহ খাইর

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...