আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

১। কোন টাকা মানত করলে সেই টাকা কি সওয়াব এর নিয়ত সহ দান করা যাবে কি??
২। আমার বিকাশ একাউন্টে কিছু টাকা ছিল, কিছু দিন আগে ওই টাকার উপর সামান্য সুদ আসছে ১৮ টাকার মতো, এখন এই অল্প টাকা ত উঠানো যায় না বিকাশ থেকে, এখন চমার নিজের কাছে থাকা অন্য টাকা থেকে সওয়াব এর নিয়ত ছাড়া মসজিদে দান করে দিলে কি হবে???
৩। কসম ও এর কাফফারা সম্পর্কে কিছু প্রশ্ন ছিল, কিছু দিন এই কথাটা মাথায় আসলো, আমার বয়স তখন ১২-১৩ হবে, আমাদের এলাকায় এক লোক আচার বিক্রি করতো অসুস্থ থাকার কারণে তখন যতটুকু মনে পড়ে যে, আল্লাহর নামে কসম করেছিলাম যে এই লোকের থেকে আর কোন আচার খাবো না, কিন্তুু পরবর্তী তে আরো কয়েক বার আচার খেয়েছিলাম।
***** দ্বিতীয়ত, আরেক লোক আমাদের এলাকায়  ফুচকা বিক্রি করতেন ওনার ফুচকা খাওয়ার বিষয় এই রকম কসম করেছি কিনা মনে পড়তাছে না ওইরকম, মাঝে মধ্যে মনে হয় করছি, আবার মনে হয় করি নি। ওনার দোকান থেকে এখনো আমি  ফুচকা খাই।

৪।  ৩ নাম্বর  ২ টা ঘটনার কারণে কি কসম হবে???
এর জন্য কি এখন কাফফারা দিতে হবে??  তখন কসমের কাফফারা সম্পর্কে কিছু জানতাম না, কিছু দিন আগে এই সম্পর্কে জানতে পারি।  এখন কাফফারা দেওয়া লাগলে কিভাবে দিবো।
৫। ওনাদের  ২ জনেরই দোকান থেকে কি আর কিছু খেতে পারবো??

1 Answer

0 votes
by (697,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) কোন টাকা মানত করলে টাকাতে সওয়াব এর নিয়ত সহ দান করা যাবে।

(২) বিকাশ একাউন্টে যদি কিছু টাকা সুদ আসে,সেই টাকা বিকাশ থেকে বের না করে বরং নিজ পকেট থেকে ঐ পরিমাণ টাকা সদকাহ করে দিলেই হবে।

(৩) যেহেতু আপনি আল্লাহর নামে কসম করে বলেছিলেন যে, এই লোক থেকে আর কোন আচার খাবো না, কিন্তুু পরবর্তীতে আবার তার কাছ থেকে আচার খেয়েছেন, তাই আপনাকে কাফফারা দিতে হবে।

এবং ফুচকা না খাওয়ার বিষয়ে যদি আল্লাহর নাম উল্লেখ পূর্বক কসম করে থাকেন, এবং পরবর্তীতে খেয়েছেন, বলে নিশ্চিত হন, তাহলে আপনাকে কাফফারা দিতে হবে। নিশ্চিত না হলে কাফফারা দিতে হবে না।

(৪) কসম করার পর যেহেতু কসমকে ভঙ্গ করেছেন, তাই আপনাকে কাফফারা দিতে হবে।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1808


(৫) একবার কাফফারা দিলে দিলে পরবর্তীতে আপনি তাদের দোকান থেকে খেতে পারবেন


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...