আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in সাওম (Fasting) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।।

 ১)সারাদিন রোজা থেকে যুহরের স্বলাতের সময় হায়েয দৃশ্যমান হলে তার কি ইফতার পর্যন্ত না খেয়ে সম্পুর্ন রোজা আদায় করতে হবে নাকি রোজা ভঙ্গ হয়ে যাবে?

২) রোজা অবস্থায় শিঙ্গা লাগানো রোজা ভঙ্গের কারণ বলা হয় কিন্তু ফতোয়া দেখলাম যে রাসুলুল্লাহ রোজা অবস্থায় শিঙ্গা লাগিয়েছেন। উভয় মতের জন্যই উল্লেখিত ২টি হাদিসের রেফারেন্স দেয়া ছিলো।

সাওবান (রাযি.) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রক্তমোক্ষণকারী এবং যার রক্তমোক্ষণ করানো, হয়েছে, তাদের বলেনঃ উভয়ের সওম নষ্ট হয়েছে। শাইবান (রহ.) বলেন, আবূ কিলাবাহ বলেছেন, আবূ আসমা আর-রাহবী তাকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর আযাদকৃত গোলাম সাওবান (রাযি.) তা নবীসাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে শুনেছেন।

আবূ মা’মার আবদুল্লাহ্ ইবন আমর ...... ইবন আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূলূল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোযা থাকাবস্থায় (স্বীয় দেহে) শিংগা লাগিয়েছিলেন।

৩) অনেকেই বলে উঠের গোশত খেলে আর সরাসরি লজ্জাস্থান স্পর্শ করলে অজু ভেঙে যায় এবং রেফারেন্স হিসেবে "মুসলিম হাদিস ৩৬০ ও ইবনে মাজাহ ৪৮২ দেয়া আছে। কিন্তু উস্তায বলেছেন এই ২অবস্থায় অজু ভাঙবে না।  বিস্তারিত জানালে মুনাসিব হয়।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
রোযা অবস্থায় হায়েয চলে আসলে, তখন খানাপিনা থেকে বিরত থাকা মুস্তাহাব।
’’یجب علی الصحیح، و قیل: یستحب الإمساك ... وعلی حائض و نفساء طهرتا بعد طلوع الفجر‘‘. (مراقی الفلاح : ص : ۳۷۰)

(২) রোজা অবস্থায় শিঙ্গা লাগালে রোযা ভঙ্গ হবে না কি না তা নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।হানাফি ফিকহ অনুযায়ী রোযা ভঙ্গ হবে না।
ইবন আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একদা রাসূলূল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রোযা থাকাবস্থায় (স্বীয় দেহে) শিংগা লাগিয়েছিলেন।

قولہ: ”وکذا لا تکرہ حجامة“: أي: الحجامة التي لا تضعفہ عن الصوم، وینبغي لہ أن یوٴخرھا إلی وقت الغروب، …، وذکر شیخ الإسلام أن شرط الکراھة ضعف یحتاج فیہ إلی الفطر کما فی التاتر خانیة۔إمداد۔ وقال قبلہ: وکرہ لہ فعل ما ظن أنہ یضعفہ عن الصوم کالفصد والحجامة والعمل الشاق لما فیہ من تعریضہ للإفساد اھ (رد المحتار، کتاب الصوم،۳: ۳۹۹، ط: مکتبة زکریا دیوبند)۔

(৩)
কায়েশ বিন তালক তার পিতা থেকে বর্ণনা করেন,
عَنْ قَيْسِ بْنِ طَلْقٍ، عَنْ أَبِيهِ قَالَ: سَأَلَ رَجُلٌ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيَتَوَضَّأُ أَحَدُنَا إِذَا مَسَّ ذَكَرَهُ؟ قَالَ: ” إِنَّمَا هُوَ بَضْعَةٌ مِنْكَ أَوْ جَسَدِكَ
এক ব্যক্তি রাসূল সাঃ কে জিজ্ঞাসা করে যে, যে ব্যক্তি তার গোপনাঙ্গ স্পর্শ করেছে সে কি অজু করবে? রাসূল সাঃ বললেন, এটিতো তোমার একটি অঙ্গ বা বলেছেন তোমার শরীরের একটি অঙ্গ। [তাই এটি ধরলে অজু ভাঙ্গবে কেন?] {মুসনাদে আহমাদ, হাদীস নং-১৬২৮৬}
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2153

উঠের গোশত যেহেতু শক্ত, তাই রাসূলুল্লাহ সাঃ শাব্দিক অজু তথা কুলি করার নির্দেশ দিয়েছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 465 views
...