আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আমার পরিচিত একজনের বাবা ব্যাবসা করেন। তার দোকানে স্টেশনারি জিনিসের সাথে তিনি সিগারেটও বিক্রি করেন খুব সামান্য। কিছুদিন আগেও তিনি করতেন না। এখন নিজে খাওয়ার জন্য  এবং সামান্য বিক্রির জন্য সিগারেট রাখে দোকানে।

সন্তানের এক্ষেত্রে করণীয় কি?
সন্তান নিজেকে দ্বীনি ইল্ম অর্জনে সংযুক্ত রেখেছে। এক ফোঁটা হারাম খাবারের কারণে কি তার ইল্ম বরবাদ হয়ে যাবে?

মেয়ে সন্তান তো আয় করে নিজে খেতে পারছে না। হারাম জানার পর সে কি ঘরে খানাপিনা বন্ধ করে দেবে? উল্লেখ্য, সন্তান না খেয়ে থাকতে পারবে।

1 Answer

0 votes
by (712,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার বাবার জন্য সিগারেট বিক্রি করা নাজায়েয না।হ্যা, দুর্গন্ধ ও অপচয়ের কারণে সিগারেট পান করা মাকরুহে তানযিহি।তবে সিগারেট বিক্রি করা হারাম নয়।
کفایت المفتی میں ہے:
’’(سوال) میں نے ایک دکان فی الحال کھولی ہے جس میں متفرق اشیاء ہیں، ارادہ ہے کہ سگریٹ اور پینے کا تمباکو بھی رکھ لوں یہ ناجائز تو نہیں ہوگا ؟
( جواب ۱۶۳) سگریٹ اور تمباکو  کی تجارت جائز ہے او ر اس کا نفع استعمال میں لانا حلال ہے ۔محمد کفایت اللہ کان اللہ لہ‘‘۔(9/148)

ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দে লিখিত আছে যে,
سوال:
 مسلمان جو بیڑی اور سگریٹ کا کاروبار کرتے ہیں کیا وہ کمائی جائز ہے؟ اس کے بارے میں تفصیل سے جواب دیں۔

جواب نمبر: 7519
بسم الله الرحمن الرحيم
فتوی: 1702=1459/ ب
جی ہاں جائز ہے مگر خلافِ اولیٰ یعنی مکروہ تنزیہی ہے۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...