আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)

শায়েখ একটা বিষয়ে ifatwa থেকে জানতে গিয়ে একটা জিনিস দেখলাম সেখানে বলা হয়েছে,  " কেও আক্ষেপ করে যদি বলে যিনা,খুন খারাবী যদি হালাল হতো তবে সে কাফের হয়ে যাবে,কারণ তা কখনোই হালাল ছিলো না"  ইহা একটি গ্রহণযোগ্য ফতোয়া। (সূত্র: https://ifatwa.info/72535/?show=72535#q72535 )  আমি সমাজের প্রায়শয়ই মানুষকে এ ধরনের কথার কাছাকাছি কথা বলতে শুনি তাই কিছু বিষয়ে বিস্তারিত জানতে চাচ্ছিলাম, আপনি সাহায্য করলে উপকার হবে। আর দয়া করে শেষ জবাব টা দেখবেন প্লিজ। 

 

১. এই সাইট থেকেই জেনেছি,  "কুফরী সম্পর্কিত বিষয়ে, যখন কোন বিষয়ে ৯৯ ভাগ সম্ভাবনা থাকে কুফরীর, আর এক ভাগ সম্ভাবনা থাকে, কুফরী না হওয়ার। তাহলে মুফতী ও বিচারকের জন্য উচিত হল কুফরী না হওয়ার উপর আমল করা।কেননা ভুলের কারণে এক হাজার কাফের বেচে থাকার চেয়ে ভুলে একজন মুসলমান ধ্বংস হওয়া জঘন্য। {শরহু ফিক্বহুল আকবার-১৯৯}""

এখন উপরোক্ত কথায় কি শতভাগ কুফরীই প্রকাশ করে? যে এই কথা বললো সে তো হারাম কে হালাল মানছে না, তাও ঠিক কোন দলিল বা কারণের ভিত্তি করে তাকে কাফের সাব্যস্থ করা হবে? 

(যদি এধরনের কথা ফিকহি উসুল অনুযায়ী কুফরি না হয়, তবে তো না, আর  কুফর হলে আরো কিছু বিষয় বিস্তারিত জানতে চাই, ২-৬)

২. আমরা বুঝবো কিভাবে কি কি আগে হালাল ছিলো আর ছিলো না? সব গুলো তো অনেকেই জানে না।

৩. সকল হারামই কি এইভাবে বললে সে কাফের হয়ে যাবে?, যদিও সে জানে এবং মানে এটা হারাম। যেমন কেও যদি বলে," সুদ হালাল হলে ভালো হতো" সে মানছে সুদ হারাম, দূরে থাকার চেষ্টা ও করছে।

৪. কেও যদি জানে না এভাবে বললে কুফর হয় সেও কি এই ক্ষেত্রে কাফের হয়ে যাবে? বা জানে কিন্তু বলার সময় মনে ছিলো না এইভাবে বলাটা কুফর এতে করেও কি সে কাফের হবে?

৫. অনেকে বিভিন্ন হারাম কাজ কে, হারাম বা গুনাহের কাজ জেনেও ভালো বলে, যেমন " একটা প্রেম করলে ভালো হবে" "লটারি কিনে ফেলো ভালো হবে"  "গান বা নাচ শিখো ভালো হবে" ইত্যাদি।  এতেও কি কুফর হবে?

৬. আমি যদি আমার পরিবারের মানুষকে এসব বলা কুফরী তা না জানাই, এটা ভেবে যে যদি তারা না জেনে বলে হয়তো কুফরী হবে না, এতে কি আমার গুনাহ হবে?

.শায়েখ, আর শায়েখ শেষ জবাব টা একটু বলে দিবেন, ওয়াটসাপেও বলেছিলেন কিন্তু সে সকল ব্যাংক জব হারাম মনে করে এভাবে বলেছিলো(কোথায় পড়েছে না কি সব ব্যাংক জব হারাম) এর ফলেও কি তার ইমানে সমস্যা হবে কি না শিওর হওয়ার জন্য জানতে চাচ্ছি) বিরক্ত করার জন্য ক্ষমা করবেন, ইনশাআল্লাহ আর ত্যক্ত করবো না কখনো)

আমার বউকে আজকে বলি আমাকে সবাই ব্যাংকে চাকরীর অফার করে, সে চায় না আমি ব্যাংকে চাকরী করি সে এটাকে হারাম মানে, কিন্তু,  বলেফেলে "হারাম না হলে ভালো হতো" পরে জিগ্যেস করি "কি হারাম না হলে?" সে বলে ব্যাংকের চাকুরী (উল্লেখ্য সে মনে করে ব্যাংকের সকল চাকরীই কোনো না কোনো ভাবে সুদের সাথে সম্পৃক্ত তাই সব ই হারাম)

সে কি এতে কাফের  হয়ে যাবে? আমদের বিয়ের কি হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার প্রশ্নগুলো অগোছালো। ভবিষ্যতে সুন্দরকরে সাঝিয়ে প্রশ্ন করার অনুরোধ থাকবে।
"কুফরী সম্পর্কিত বিষয়ে, যখন কোন বিষয়ে ৯৯ ভাগ সম্ভাবনা থাকে কুফরীর, আর এক ভাগ সম্ভাবনা থাকে, কুফরী না হওয়ার। তাহলে মুফতী ও বিচারকের জন্য উচিত হল কুফরী না হওয়ার উপর আমল করা।কেননা ভুলের কারণে এক হাজার কাফের বেচে থাকার চেয়ে ভুলে একজন মুসলমান ধ্বংস হওয়া জঘন্য। {শরহু ফিক্বহুল আকবার-১৯৯}""


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
উপরের শরহু ফিকহিল আকবার কিতাবের যেই লিখার কথা আপনি বললেন, সেই লিখার উদ্দেশ্য হল, এমন কোনো কথা যেখানে কুফরির সম্ভাবনা থাকবে, সেখানে ৯৯ ভাগ কুফরির সম্ভাবনা থাকা সত্বেও তাকে কাফির আখ্যা না দেয়া।তবে এমন কোনো কথা যেখানে স্পষ্ট কুফরি বুঝা যায়,সেই কথা বলার সাথে সাথেই সে কাফির হয়ে যাবে। কোনটি কুফরি আর কোনটি কু্ফরি সেটাকে একটি মূলনীতির আলোকে নিয়ে আসা বেশ দুষ্কর। সুতরাং প্রয়োজনে আলেম উলামাদের কাছ থেকে জেনে নিতে হবে।

(২)এজন্যই আপনি অালেম উলামাদের কাছ থেকে জেনে নিবেন।

(৩)জ্বী,সকল হারামের ব্যাপারে এইভাবে বললে সে কাফের হয়ে যাবে। 

(৪)কেউ যদি জানে না এভাবে বললে কুফর হয় সে এই ক্ষেত্রে কাফের হবে না ঠিক তবে সতর্কতামূলক ঈমানকে দোহড়িয়ে নিতে হবে 
 
(৫)অনেকে বিভিন্ন হারাম কাজ কে, হারাম বা গুনাহের কাজ জেনেও ভালো বলে, যেমন " একটা প্রেম করলে ভালো হবে" "লটারি কিনে ফেলো ভালো হবে"  "গান বা নাচ শিখো ভালো হবে" ইত্যাদি।  এদ্বারাও কুফর হবে।

(৬)আমি যদি আমার পরিবারের মানুষকে এসব বলা কুফরী তা না জানাই, এটা ভেবে যে যদি তারা না জেনে বলে হয়তো কুফরী হবে না, এতে আপনার গুনাহ হবে।

(৭) আপনার স্ত্রীর ঈমানে কোনো সমস্যা হবে না।এবং আপনাদের বৈবাহিক সম্পর্কেও কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (60 points)
reshown by
শায়েখ আমি আপনার সাথে একটু ফোনে কথা বলতে চাই....

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...