আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
১।আমার নিকট আত্বিয় তালিম করে  যে টাকা হাদিয়া পায় আবার অনেকে দান এর নিয়িতে যে টাকা দেয়  সেই টাকা দিয়ে কি উমরা করা যাবে?

২।বিবি আছিয়া রা, আর ফেরাউন এর কি কোন সন্তান ছিল?

অনেক যায়গায় শুনি ফেরাউন এর সাথে আছিয়া রা,  এর সম্পর্ক হয়নি আবার শুনি তার সন্তান দের ফেরাউন মেরে ফেলেছিল।

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
তালিম করে উপার্জিত টাকা এবং হাদিয়া বা দানের টাকা দ্বারা হজ্ব বা উমরাহ করা যাবে।

(২)
আল্লাহ তা'আলা বলেন,
وَضَرَبَ اللَّهُ مَثَلًا لِّلَّذِينَ آمَنُوا امْرَأَتَ فِرْعَوْنَ إِذْ قَالَتْ رَبِّ ابْنِ لِي عِندَكَ بَيْتًا فِي الْجَنَّةِ وَنَجِّنِي مِن فِرْعَوْنَ وَعَمَلِهِ وَنَجِّنِي مِنَ الْقَوْمِ الظَّالِمِينَ
আল্লাহ তা’আলা মুমিনদের জন্যে ফেরাউন-পত্নীর দৃষ্টান্ত বর্ণনা করেছেন। সে বললঃ হে আমার পালনকর্তা! আপনার সন্নিকটে জান্নাতে আমার জন্যে একটি গৃহ নির্মাণ করুন, আমাকে ফেরাউন ও তার দুস্কর্ম থেকে উদ্ধার করুন এবং আমাকে যালেম সম্প্রদায় থেকে মুক্তি দিন।(সূরা তাহরীম-১১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিবি আছিয়ার জীবন ইতিহাস নিয়ে তেমন বিস্তারিত কিছু জানা যায় নি।

বিবি আছিয়ার ফেরাউনের সাথে সংসার তথা শারিরিক  সম্পর্ক হয়েছিল কি না? উনার কোনো সন্তান ছিলো কি না? সে সম্পর্কে বিশুদ্ধ সনদে কোনো কিছুই পাওয়া যায় না। এ সম্পর্কে অধিকাংশ বর্ণনা ইসরাঈলী বর্ণনা।তথা ইহুদীদের কাছ থেকে প্রাপ্ত।


মাসিক উর্দু পত্রিকা ফয়জানে মদিনাতে এ সম্পর্কে আলোকপাত করা হয় যে, ফিরাউনের সাথে বিবি আছিয়ার শারিরিক সম্পর্ক হয়নি।তবে এটা কতটুকু বিশুদ্ধ তা আল্লাহই ভালো জানেন।
فرعون چونکہ لوگوں کے ساتھ بہت ظالمانہ سُلوک کیا کرتا تھا ،اس لئے آپ اس سے سَخْت بیزار تھیں۔ فرعون سے آپ کا نِکاح بھی بَرِضَا و رغبت نہیں ہوا تھا بلکہ آپ اور آپ کے والِد دونوں اسے ناپسند کرتے تھے، فرعون  نے بادشاہت کے زور پر جَبراً آپ سے نِکاح کیا تھا لیکن اللہ پاک نے آپ کو اس سے محفوظ رکھا اور وہ آپ کے قریب آنے پر قادِر نہ ہوا۔ (سيرت حلبیۃ،ج1،ص96مفہوماً) اس لئے  آپ کی کوئی اولاد نہیں تھی اور جو بعض رِوایات میں فرعون کی ایک بیٹی کا ذِکْر ملتا ہے ممکن ہے یہ لڑکی لے پالک ہو یعنی  کسی دوسرے سے لے کر پالی گئی ہو۔ (نورالعرفان، پ20، القصص،تحت الآیۃ:9، ص464مفہوماً) 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 101 views
0 votes
1 answer 205 views
...