আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in সালাত(Prayer) by (44 points)
আস সালামু আলাইকুম শায়েখ।  আমি হানাফি ফিকহ অনুসারী চলি।  আমি এতোদিন ঢাকায় থাকতাম। কিন্তুু আমাদের ভার্সিটি রুপগন্জ নারায়ণগঞ্জ চলে গেছে। এখানে সব সালাফি।  জামিয়া সালাফিয়া ও এখানে অবস্থিত।  এখন আমার প্রশ্ন হলো এখানকার মসজিদ তো সবই আহলে হাদিস দের।  আমার চোখে হানাফি কোনো মসজিদ পড়েনি। বা আমার আশেপাশে আমি পাইনি।
প্রশ্ন ১: এনারা তো আসর এর সালাত পড়ে আগে আগে। কিন্তুু হানাফি মাজহাব মতে তখন তো ওয়াক্ত হয়নি। এখন আমিকি আসর এর সালাত  জামাতে  আদায় করবো আহলে হাদিস মসজিদ এ নাকি নিজে বাসায় আসর এর  সালাত পড়বো। আমি আবারও বলছি আমার আশে পাশে কোনো হানাফি মসজিদ নেই। যেখানে আমি গিয়ে সালাত পড়তে পারবো সব ই আহলে হাদিস।
প্রশ্ন 2: আমি বাসায় এসে বিতর সালাত পড়ছিলাম। জোরে কিরাত সহ। ২য় রাকাত এর বৈঠক শেষ করে দাড়িয়ে আমি সূরা ফাতিহা ভুলে আস্তে পড়ে ফেলি। সূরা ফাতিহা শেষ করে আমার মনে হলে আমি আবার সূরা ইখলাস উচ্চ স্বরে পরি। এভাবে কি আমার সালাত হয়েছে নাকি বাতিল হয়েছে ।

প্রশ্ন 3:  রাতের সুন্নাত বা নফস সালাত যেহেতু উচ্চ স্বরে বা নিম্ন স্বরে পড়া যায়। উচ্চ স্বরে পড়তে পড়তে ভুল করে নিম্ন স্বরে হয়ে গেলে। আবার যদি উচ্চস্বরে পড়ে তাহলে কি সালাতে সমস্যা হয় কোনো?

প্রশ্ন ৪: আমার স্ত্রী যদি শরীল সুস্থ রাখার জন্য। বাসার ভেতরে রুমের ভেতরে ব্যায়াম করে। বা দৌড়ানোর মেশিন গুলোর উপরে যদি হাটে বা আস্তে আস্তে দৌড়ায় তাহলে কি কোনো সমস্যা আছে কিনা। এক্ষেত্রে শরিয়ত এর নিষেধাজ্ঞা আছে কিনা জানতে চাই। তিনি কি পারবেন নাকি তার গোনাহ হবে তার শরীলের অঙ্গ নড়ানড়ির জন্য

1 Answer

0 votes
by (711,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
প্রত্যেক মুসলমানের উপর নির্দিষ্ট সময়ে সালাত আদায় করা ফরয,নির্দিষ্ট সময় মানে প্রত্যেক নামাযের নির্দিষ্ট ওয়াক্ত,আর নামাযের ওয়াক্ত সূর্যের সাথে সম্পর্কিত।সূর্যের নড়াচড়াই নামাযের সময়কে নির্ধারণ করে অর্থাৎ  সূর্যের পূর্ব থেকে পশ্চিম দিকের গতিবিধিকে কেন্দ্র করে নামাযের ওয়াক্ত নির্ণয়  করা হয়,তাই ওয়াক্তের পূর্বে নামায নাময আদায় হবেনা,এর থেকে বিরত থাকা সবার উচিৎ ।

হানাফি মাযহাবে গ্রহণযোগ্য মতানুসারে আসর দুই মিছিলের পর পড়া মুস্তাহাব।তবে এক মিছিলের পর যদি কেউ পড়ে নেয় তাহলেও আদায় হয়ে যাবে। কিন্তু সাধারণত উত্তম হচ্ছে আসরকে দুই মিছিলের পর পড়া।(আহসানুল ফাতাওয়া ২/১১৩)বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/705

যেহেতু উত্তম হল,আসরের নামাযকে দুই মিছিলের পর পড়া।তাই ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত নামায-রোযার চিরস্থায়ী ক্যালেন্ডার দেখে নামায আদায় করবেন।অন্যান্য মাযহাবে এক মিছিলের সময় তথা আমাদের আসরের সময় থেকে এক ঘন্টা পূর্বে আসরের নামায আদায় করার কথা বর্ণিত রয়েছে।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) যেহেতু এক মিছিলে আসরে নামায পড়ার রুখসত বা সুযোগ রয়েছে, তাই বাসায় জামাত কায়েমের মত লোকসংখ্যা না থাকলে আপনি সালাফি মসজিদ সমূহে আসরের নামায জামাতের সাথে পড়তে পারবেন।

(২)
বিতিরের নামায একাকি পড়লে উচ্ছস্বর ও নিম্নস্বর উভয়ভাবেই পড়া যাবে। সুতরাং ২য় রাকাত এর বৈঠক শেষ করে দাড়িয়ে সূরা ফাতিহা ভুলে আস্তে পড়ে ফেললে,তারপর সূরা ফাতিহা শেষ করে সূরা ইখলাস উচ্চ স্বরে পড়ে নিলে, এতেকরে আপনার নামাযে কোনো সমস্যা হবে না।

(৩)
রাতের সুন্নাত বা নফল সালাতে যেহেতু উচ্চ স্বরে বা নিম্নস্বর যেকোনোভাবেই পড়া যায়। তাই উচ্চ স্বরে পড়তে পড়তে ভুল করে নিম্ন স্বরে পড়ে নেয়ার পর আবার  উচ্চস্বরে পড়ে নিলে, এতেকরে নামাযে কোনো সমস্যা হবে না।

(৪) 
 শরীর সুস্থ রাখার জন্য বাসার ভেতরে নারীরা ব্যায়াম করতে পারবে। দৌড়ানোর মেশিন গুলোর উপরে যদি হাটে বা আস্তে আস্তে দৌড়ায় তাহলে কোনো সমস্যা নেই। এক্ষেত্রে শরিয়তের নিষেধাজ্ঞা নাই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...