আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
reshown by

আমার মূল বাড়ি থেকে যেখানে চাকরী করি তার দূরত্ব ১৩৪ কিলোমিটার। পড়াশোনা ও এখন চাকরী সব মিলিয়ে ৬ বছর আগে এখানে এসেছিলাম এখনো আছি,  আর আমার বাবা একটা বাসা ভাড়া নিয়েছেন, আমাদের মূল বাড়ি থেকে ৪০ কিলো দূর।  

১. এখন আমি চাকুরীর জায়গা থেকে বাবা যে বাসা ভাড়া নিয়েছেন, যা মূল বাড়ি থেকে ৪০ কিলো আর আমার চাকরীর স্থল থেকে ৯৪ কিলো দূর সেখানে গেলে কি কসর করতে হবে?

২.সেখানে যাওয়ার সময় যাত্রা পথে কি কসর করবো?

৩.আমার চাকুরীর জায়গা কি দ্বিতীয় বাড়ি হিসাবে বিবেচনা করা হবে?সোখান থেকে ৭৮ কিলো দূরে গেলে কসর করতে হবে?নতুবা না?

৪.কোনো মানুষের যদি কোনো হারাম কাজ করতে ইচ্ছা হয় অথবা হারাম কাজে তার কোনো সুবিধা বিদ্যমান থাকে,  কিন্তু হারাম হওয়ার সে তা করতে চাচ্ছে না তখন যদি সে নিজের কথা বিবেচনা করে বলে যে , “ এইকাজ হালাল হলে ভালো হতো” / ”এই কাজ গুনাহ না হলে ভাল হতো আমি করতে পারতাম “ এই ধরনের কথা।  এতে কি সেই মানুষ কাফের হয়ে যাবে ?

উল্লেখ্য , সে এই বিবেচনায় বলছে না যে আল্লাহর বিধান এখানে ঠিক নয়, সে শুধু নিজের লাভ বা তার সুবিধা চিন্তা করে এই কথা বলছে , এতে কি কুফর হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করলে কেউ মুসাফির হিসাবে গণ্য হবে।যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)
ভিজিট করুন- https://www.ifatwa.info/1281

তিনদিনের দূরত্বকে ফুকাহায়ে কেরাম ৭৭কিলো সমপরিমাণ নির্ধারণ করেন।তাই বর্তমানে কেউ ৭৭কিলো সমপরিমাণ সফর করলে সে শরয়ী মুসাফির হিসেবে গণ্য হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/4429

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার মূল বাড়ি থেকে যেখানে চাকরী করেন, তার দূরত্ব ১৩৪ কিলোমিটার। পড়াশোনা ও এখন চাকরী সব মিলিয়ে ৬ বছর আগে এখানে এসেছিলেন।এবং এখানেই আছেন। অন্যদিকে আপনার বাবা একটা বাসা ভাড়া নিয়েছেন, আপনাদের মূল বাড়ি থেকে ৪০ কিলো দূরত্বে।  

(১)এখন আপনি আপনার চাকুরীর জায়গা থেকে বাবার বাড়াকৃত বাসায় পনের দিনের কম সময়ের নিয়তে গেলে কসর করতে হবে। 

(২) সেখানে যাওয়ার সময় যাত্রা পথে কসর করতে হবে।

(৩) চাকুরীর জায়গাকে দ্বিতীয় বাড়ি হিসাবে বিবেচনা করা হবে না।বরং ওয়াতানে ইকামত বিবেচনা করা হবে। সোখান থেকে ৭৮ কিলো দূরে গেলে কসর করতে হবে,নতুবা না।

(৪)কোনো মানুষের যদি কোনো হারাম কাজ করতে ইচ্ছা হয় অথবা হারাম কাজে তার কোনো সুবিধা বিদ্যমান থাকে,  কিন্তু হারাম হওয়ার সে তা করতে চাচ্ছে না তখন যদি সে নিজের কথা বিবেচনা করে বলে যে , “ এইকাজ হালাল হলে ভালো হতো” / ”এই কাজ গুনাহ না হলে ভাল হতো আমি করতে পারতাম “ এই ধরনের কথা।  এতে সেই মানুষ কাফের হবে না।

কেননা সে এই বিবেচনায় বলছে না যে আল্লাহর বিধান এখানে ঠিক নয়, সে শুধু নিজের লাভ বা তার সুবিধা চিন্তা করে এই কথা বলছে , তাই কুফরি হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...