আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (5 points)
আসসালামু আলাইকুম।
১.কোনো মহিলার কাছে যদি ৪-৫ ভরি স্বর্ণ থাকে সাথে কোনো রুপা বা নগদ অর্থ না থাকে, আর ২-১ টা অষ্টধাতুর আংটি থাকে তাহলে কি তাকে যাকাত দিতে হবে?
যেহেতু অষ্টধাতু সোনা রুপা তামা বিভিন্ন ধাতু একসাথে করে বানানো হয়।
আর অষ্টধাতুর নিজস্ব ক্ষমতা আছে, এসব ব্যবহার করলে ভালো কিছু হয় এইসব আমি বিশ্বাস করিনা।

২. মাদ্রাসার বেতন দেয়ার জন্য স্বামীর কাছ থেকে নেয়া টাকায় তাকে না জানিয়ে অন্য কাজে যেমন মাদ্রাসার বই কেনার কাজে ব্যবহার করা যাবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/8150  নং ফাতাওয়ায় বলা হয়েছে যে, আংটি রাসূলুল্লাহ সাঃ ব্যবহার করেছেন।এজন্য পুরুষ মহিলা সবার জন্য আংটি ব্যবহার জায়েয। মহিলারা স্বর্ণ,রূপা ইত্যাদি ধাতু দ্বারা আংটি ব্যবহার করতে পারবে।

তবে পুরুষের জন্য স্বর্ণের আংটি ব্যবহারের কোনো অনুমোদন নেই।হ্যা রুপার আংটি ব্যবহারের অনুমোদন রয়েছে।কারো কারো মতে তা সুন্নাত ও। কিন্তু রূপা ব্যতিত অন্য কোন ধাতু দ্বারা পুরুষরা কি আংটি ব্যবহার করতে পারবে? এ সম্পর্কে ফুকাহাদের মতবিরোধ রয়েছে,

এবং এ মতবিরোধের কারণ আংটি সম্পর্কে পরস্পর বিরোধী হাদীস সমূহ।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/8150

মোটকথা-

লোহার আংটি ব্যবহার নিয়ে ফুকাহাদের মতপার্থক্য বিদ্যমান রয়েছে।কিছু সংখ্যক হারাম বলেন,তাদের দলীল প্রথম হাদীস।আবার কিছু সংখ্যক জায়েয বলেন,তাদের দলীল শেষোক্ত দুইটি হাদীস।

প্রথম হাদীস অন্যান্য হাদীসের মুকাবেলায় সনদের দিক দিয়ে দুর্বল,তাই কিছু সংখ্যক ফুকাহায়ে কেরাম লোহার আংটি ব্যবহারের রুখসত দিয়েছেন।কিন্তু হানাফি মাযহাব অনুযায়ী পুরুষরা রুপার আংটি ব্যতীত অন্য কোনো আংটি ব্যবহার করতে পারবে না।

শরীয়তের বিধান হলো যদি কাহারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনোটি পৃথকভাবে পূর্ণ  নিসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এ পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয় তাহলে এক্ষেত্রে সকল সম্পদ হিসাব করে যাকাত দিতে হবে।

(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৬৬,৭০৮১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৩৯৩)

আরো জানুনঃ 

https://www.ifatwa.info/17417/

https://ifatwa.info/5680/

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. প্রশ্নেল্লিখিত ছুরতে আংটিতে রুপা মিশ্রিত থাকায় আপনার মালিকানাধীন ৪/৫ ভরি স্বর্ণ ও রুপার মূল্য মোট হিসেব করে যাকাত আদায় করতে হবে। তবে আপনি যদি আংটিটি বিক্রি করে দেন এবং আপনার মালিকানায় উক্ত স্বর্ণ ছাড়া অন্য কোন টাকা বা রুপা না থাকে তাহলে আপনার উপর যাকাত ফরজ হবে না।

২. যদি স্বামীর কোন আপত্তি না থাকে এবং আপনাকে এই মর্মে মালিক বানিয়ে দেয় যে, আপনি উক্ত টাকা আপনার প্রয়োজনে যেভাবে ইচ্ছা খরচ করতে পারেন তাহলে এতে কোন সমস্যা হবে না ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...