আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (39 points)
আসসালামু আলাইকুম হুজুর
আমার ডলার নিয়ে কয়েকটা প্রশ্ন ছিল।আশা করি উত্তর দিবেন।
১| আমি একজনের payoneer mastercard এর মাধ্যমে কিছু জিনিস কিনতে চাইছি মূলত ১৫ ডলার এ।
মানে ১৫ ডলার এর জন্য আমি যদি তাকে প্রতি ডলার ১০৫রেট করে মোট ১৫৭৫ টাকা দিলে এটা কি সুদ হবে?

২| সেই ভাইয়া যদি আগে আমাকে ১৫ ডলার দিয়ে দেয় আর পরে ১ দিন পর আমি যদি তাকে নগদ app এর মাধ্যমে তাকে ১৫৭৫ টাকা দেয় তাহলে সেটা জায়েজ হবে?

৩| আর আমি যদি ১৫৭৫ টাকার জায়গায় যদি তাকে ১৫৮০ টাকা দিলে তখন কি সেই বাড়তি ৫ টাকা সুদ বলে গণ্য হবে?
মানে ওই বাড়তি ৫ টাকা আমি ভাইটাকে এমনেই দিয়েছি। এমন নিয়তে দিলে কি সেটা সুদ বলে গণ্য হবে?

৪| মনে করুন, আমি ভাইটির সাথে একমত হলাম যে তিনি আমাকে আজকে ১৫ ডলার দিয়ে সাহায্য করবেন, তো তাকে এও বললাম যে পরে ২ বা ৩ দিন পর আমি তাকে ১০৫ টাকা ডলার রেট এ দিয়ে দিবো। এবং সে তাতে রাজি আছে। তাহলে এমন লেনদেন কি জায়েজ?

৫| উল্লেখ্য যে এখানে ডলার রেট ১০৫ টাকা আমরা আলোচনায় একমত হয়ে ঠিক করেছি। বর্তমানের বাজার রেট এর উপর ভিত্তি করে নয়।সুতরাং এক্ষেত্রে এটা কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ভিন্ন দেশের কারেন্সির লেনদেন
এক দেশের কারেন্সি আরেক দেশের কারেন্সির বিনিময়ে কমবেশি করে বিক্রি করা জায়েজ আছে। তবে এক্ষেত্রে মজলিসেই কমপক্ষে একপক্ষ টাকাটি হস্তগত করে নিতে হবে। যদি একজনও তাদের বিনিময়কৃত কারেন্সি হস্তগত না করে তাহলে ক্রয় বিক্রয়টি জায়েজ হবে না। (জাদীদ ফেকহী মাসাঈল;৪/২৮জাদীদ মু'আমালাত কে শরয়ী আহকাম;১-১৩৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/198

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দুই দেশের নোটের বিনিময় 'আন্তর্জাতিক মুদ্রা তহবিল' কর্তৃক নির্ধারিত মূল্যর ভিত্তিতেই হওয়া চাই।যেমন 1$ সমান ১১০ টাকা।তাছাড়াও যদি কমবেশের উপর উভয় সম্মত হন, তাহলে সেটাও জায়েয।তবে শর্ত হল উভয়ের যে কেউ একজন মজলিসে মুদ্রা কবজা/হস্তগ্রত করবেন।(জাদীদ ফেকহী মাসাঈল;৪/২৮)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/14067

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
payoneer mastercard এর মাধ্যমে জিনিস ক্রয় করা যাবে।  ১৫ ডলার এর জন্য আপনি যদি তাকে প্রতি ডলারে ১০৫রেট করে মোট ১৫৭৫ টাকা দেন,এবং সে তাতে সন্তুষ্ট হয়,তাহলে সেটা জায়েয হবে, সুদ হবে না।

(২)
সেই ব্যক্তি যদি আপনাকে আগে ১৫ ডলার দিয়ে দেয়, আর পরে ১ দিন পর আপনি যদি তাকে নগদ app এর মাধ্যমে তাকে ১৫৭৫ টাকা দেন, তাহলে সেটাও জায়েয হবে।

(৩)
যদি ১৫৭৫ টাকার জায়গায় তাকে ১৫৮০ টাকা দেন, তাহলে সেটাও জায়েয হবে।

(৪)
কেউ একজন যদি আপনাকে ১৫ ডলার দিয়ে সাহায্য করে, এবং তাকে বলেন যে, ২ বা ৩ দিন পর আপনি তাকে ১০৫ টাকা ডলার  দিয়ে দিবেন। এবং সে তাতে রাজি হয়ে যায়। তাহলে এমন লেনদেনও জায়েয হবে।

(৫)
আলোচনার মাধ্যমে কমবেশ করা জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...