আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (17 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ্। এক বোনের পক্ষ থেকে প্রশ্ন করছি।

তালাকের অধিকার প্রাপ্ত বউ (একবার তার স্বামী তাকে বলেছিলো তুই তালাক দিয়ে চলে যা, তারপর থেকে স্ত্রী তালাকের অধিকার প্রাপ্ত) তালাকের ওয়াসওয়াসাতে ভুগে।

ঝগড়ার সময় স্ত্রী বলেছে, একেবারে এই বাড়িতে থাকবোই না। এ কথা বলার পর তার মাথায় আসছে যে, সে কি জন্য কথাটা বললো। তালাকের জন্য কিনা/ তালাক হলো কিনা বা শয়তান তাকে যে ওয়াসওয়াসা দিয়েছে রাগের কারণে মনে নাই।

তখন সে রাগে শুধু মন কে সায় দিয়েছে সে থাকবেই না (এসব কিছুই তার মনে হয়েছে এই বাড়িতে থাকবোই না বলার পর)। তারপর আর সে অর্থে কিছুই বলেনি, তারপর সে ওই বাড়িতে থেকেছে। তাদের কি তালাক হয়েছে? আর কোন কথা বলার পরই মন বা শয়তান তাকে জিজ্ঞেস করে কেন বললো কথাটা, এভাবে মন কে বুঝানোর কি দরকার আছে। কিছু বলার পর তো তার নিয়ত ঠিক করা যায়না তাইনা? আর সে কখনোই তালাক দিতেও চায় না তবে খুবই ওয়াসওয়াসায় ভুগে। সে কি তার স্বামীর দেওয়া তালাকের অধিকার ফিরিয়ে দিতে পারবে? সে নিতে চায় না। তার খুব সমস্যা হয়।

বিঃদ্রঃ স্ত্রী তার স্বামীকে খুব ভালোবাসে আর তাকে ছেড়ে যেতে ও চায় না। তারা আবার আগের মতো স্বাভাবিক হয়ে যান। এখন প্রশ্ন তাদের সম্পর্কের কোন ক্ষতি হয়েছে কি? তালাক হয়ে গেছে?

1 Answer

0 votes
by (707,280 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4506 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/4506

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"একবার তার স্বামী তাকে বলেছিলো তুই তালাক দিয়ে চলে যা,"

স্ত্রী যদি উক্ত বৈঠকে নিজের উপর তালাক দিয়ে দিতো, তাহলে তালাক হয়ে যেতো।যেহেতু স্ত্রী ঐ বৈঠকে তালাক গ্রহণ করেনি, তাই পরবর্তীতে স্ত্রীর তালাকের অধিকার থাকবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...