আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in পবিত্রতা (Purity) by (32 points)
আসসালামু আলাইকুম
১.ক)আসরের  ওয়াক্তে চোখে পড়ল পাজামাতে পাখির পায়খানা লেগেছে এবং সেটা শুকনো, পরিমাণ টা কিভাবে বলব বুঝতেছি না। এই কাপড় দিয়ে যুহর পড়েছি।আমার যুহরের নামাজ কি হয়েছে নাকি আবার পড়তে হবে??

খ)আসরের সময় পাজামা টা শুধু চেঞ্জ করে আসর পড়েছি।শরীর কি ধোয়া লাগত?? আসর নামাজ কি হবে??
২.এশার নামাজ ফরয তিন নাকি চার রাকাত পড়লাম এই সন্দেহে সিদ্ধান্ত নিতে না পারায় তাশাহুদ পড়ে তিন তাসবিহ পরিমাণ থেমে ছিলাম তারপর ডান দিকে সালাম ফিরিয়ে দুই সিজদা দিয়ে তাশাহুদ দরুদ মাসুরা পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করেছি।নামাজ কি হয়েছে নাকি আবার পড়তে হবে??

৩.নাকের ভিতর পানি গেলে অনেক সময় ঝাঝায়।এরকমটা হলে রোজা হবে???

৪.

ক)কারো বাসায় গেলে চেয়ার, সোফা,বিছানায় বসতে দিলে সেখানে ছোট বাচ্চার প্রসাব লেগেছে কিনা বা বড় মানুষের থেকে কোনো নাপাকি লেগেছে কিনা এই সন্দেহে বসতে ইচ্ছা করে না, নিজের কাপড় শরীর নাপাক হবে এই ভয়ে।নামাজ হবে কিনা এই ভয় ও লাগে।এক্ষেত্রে মাসালা কি???বসা যাবে???

খ)ডায়াবেটিস রোগী যে চেয়ারে, বেডে বসে সেখানে বসলে কাপড় শরীর নাপাক হবে???

গ) কারো গায়ের সাথে নিজের গা লাগলে মনে হয় তার গায়ে নাপাকি থাকলে আমি নাপাক হয়ে যাব নামাজ হবে না।এক্ষেত্রে কি গায়ের সাথে গা লাগা যাবে না??? নাপাকি আছে কিনা আমি তো জানি না।

৫.

ক)ছোট বাচ্চার প্রসাব পায়খানার কাপড় ধুয়ে যে দড়ি তে বা তারে শুকাতে দেয়া হয় সে দড়ি বা তারে আমার পাক কাপড় শুকাতে দিতে পারব??  নাপাক হবে কি??

খ)অন্যের দড়ি তে তাদের সহবাসের কাপড় ঠিক মতো পাক করে শুকাতে দেয় কিনা এরকম সন্দেহ হয়।তাহলে সেই দড়ি তে আমার পাক কাপড় শুকাতে দিতে পারব???নাপাক হবে কি??

৬.আমি প্রগনেন্ট হওয়ায় নামাজে রুকু থেকে দাঁড়িয়ে সিজদা তে যাওয়ার আগে আগে পাজামা নড়াচড়া করে লুজ করে আরাম দায়ক হবে এমন করে  নিই যেন পেটে পাজামার চাপ না পড়ে, আগে থেকে যদি বেশি ঢিলা ঢালা করে নিই তাহলে পাজামা খুলে পড়ে যাবে এমন একটা ভাব হয়,এ অবস্থায় আমি প্রতি সিজদার আগে পাজামা ঠিক করে নিতে পারব  কি??? প্রতি রাকাতেই এটা করতে হয়, না হলে সিজদা তে পেটে চাপ পড়ে ব্যাথা পাই।

৭.ক)ভাতিজার মা অন্য জায়গায় বিয়ে করেছে।তাদের বাবা আরেক টা বিয়ে করেছে।ভাতিজা দুই টা তার নানির কাছে থাকে।নানি সব ব্যয় ভার বহন করে। ভাতিজা রা যুবক।একজন মাস্টার্স করছে,এল এল বি তে ভর্তি হয়েছে।আরএক জন বি এ পাশ করেছে।তারা কোনো চাকরি করে না।টিউশনি বা অন্য কিছু করে নিজের পড়াশোনা চালায়, অনেক সময় অল্প কিছু নানি কে দিয়ে সাহায্য করে। তাদের বাবা টাকা পয়সা দেয় না, মাঝে মাঝে বাজার সদাই করে দেয়।এরকম অবস্থায় তাদের ফুফা ফুফু যদি যাকাতের টাকা ভাতিজা দের দিতে চায়, দিতে পারবে কি???

খ) এক্ষেত্রে যাকাতের কোন শর্ত প্রযোজ্য?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم نَهَى عَنْ كُلِّ ذِي نَابٍ مِنَ السِّبَاعِ وَعَنْ كُلِّ ذِي مِخْلَبٍ مِنَ الطَّيْرِ
ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সকল প্রকার হিংস্র পশু এবং নখর ধারী পাখি (খেতে) নিষেধ করেছেন।”
(সহীহ মুসলিম, অধ্যায়: ৩৫)

وفي “الدر المختار” مع “رد المحتار” 577:1، ط: 
( وخرء ) كل طير لا يذرق في الهواء كبط أهلي (ودجاج ) أما ما يذرق فيه ، فإن مأكولا فطاهر وإلا فمخفف. وقال ابن عابدين رح تحت قوله: ( قوله : فإن مأكولا ) كحمام وعصفور .اهـ.
ঐ সমস্ত পাখি যা আকাশে উড়ে, সেগুলোর গোশত ভক্ষণ যদি হালাল হয়, তাহলে সেই সমস্ত পাখির বিষ্টা পবিত্র।আর যেই সমস্ত পাখি হালাল নয়, সেগুলোর বিষ্টা নাজাসতে খাফিফা। (রদ্দুল মুহতার-১/৫৭৭)
(আহসানুল ফাতাওয়া ২/৮৪,ফাতাওয়া দারুল উলূম-১/৩২২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সামান্য পাখির বিষ্টার কারণে আপনার নামাযে কোনো সমস্যা হবে না।

(২)
যেহেতু আপনি তাহাররি তথা গভীর চিন্তাভাবনা করে সাহু সিজদার সাথে নামাজকে সমাপ্ত করেছেন, তাই আপনার নামায হয়েছে।

(৩)
গলার ভিতর পানি যেহেতু যায়নি, তাই রোযাতে কোনো সমস্যা হবে না।তবে রোযা অবস্থায় এভাবে নাকের গভীরে পানি প্রবেশ করাবেন না।কেননা রোযা অবস্থায় এটা সুন্নত নয়।

(৪)
যদি বিছানা বা সোফা শুকনো থাকে, তাতে প্রস্রাব থাকলেও আপনার কাপড় নাপাক হবে না।

(৫)
ছোট বাচ্চার প্রসাব পায়খানার কাপড় কে যদি তিনবার নিংড়িয়ে ধৌত করে রশিতে বা তারে শুকাতে দেয়া হয়, তাহলে সেই দড়ি বা তারে আপনার পাক কাপড় শুকাতে দিতে পারবেন। নতুবা পারবেন না।

(৬)
আপনি পায়জামা না পরিধান করে বরং মেক্সি জাতীয় কোনো কাপড় পরিধান করে নামায পড়বেন।

(৭)
জ্বী, উক্ত ভাতিজাকে যাকাতের টাকা দেওয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর পেয়েছেন কি?
by
সব গুলোর ক, খ এর উত্তর গুলো পাই নি উস্তায।মেহেরবানি করে দিবেন ইং শা আল্লহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 101 views
...