আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in সালাত(Prayer) by (73 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।
হুজুর,
০১।এক ব্যক্তি পানির টেপে  অযু করার সময় পায়ের তলাতে  পানি পৌঁছানোর জন্য পায়ের তলা উল্টিয়ে পানির প্রবাহিত করেন।হুজুর, এভাবে না ধুয়ে স্বভাবিক ভাবে অর্থাৎ পায়ের আঙ্গুলের দিকে ধুয়ে পানি প্রবাহিত করলে কী পায়ের তলা ধুয়া হয় না?
   ০২।কেউ যদি সেজদার সময় হাতের তালু দুটি পাশাপাশি মাটিতে রেখে, হাতের পিঠের উপর সেজদা করে, তবে সেই সেজদার কী হুকুম?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওজুর ফরয চারটি যথাঃ-
(১)
চুলের গুড়া থেকে তুথনীর নিচ পর্যন্ত এবং এক কানের লতি থেকে অন্য কানের লতি পর্যন্ত সমস্ত মূখ ধৌত করা।
(২)
দুনু হাত কনুই সহ ধৌত করা।
(৩)
দুনু পা টাখনু সহ ধৌত করা।
(৪)
মাথার এক চতুর্তাংশ মাসেহ করা।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/6410


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
পায়ের আঙ্গুলের দিকে পানি ঢেলে দিয়ে পা'কে ধৌত করে নিলেই হবে।
পা' কে উল্টিয়ে ধৌত করার কোনো প্রয়োজনিয়তা নাই।

(২)
হাতের তালু দুটি পাশাপাশি মাটিতে রেখে, হাতের পিঠের উপর সেজদা করলে নামায হয়ে যাবে।কেননা কপালে শক্ততা অনুভূত হবে এবং কপাল এক জায়গায় স্থীর হয়ে যাবে। হ্যা, জমিনেই কপাল ঠেকিয়ে সিজদা করাই উচিৎ ও উত্তম।

"(وشرط سجود) مبتدأ ومضاف إليه (فالقرار) خبر بزيادة الفاء (لجبهة) أي يفترض أن يسجد على ما يجد حجمه بحيث إن الساجد لو بالغ لا يتسفل رأسه أبلغ مما كان عليه حال الوضع، فلا يصح على نحو الأرز والذرة، إلا أن يكون في نحو جوالق، ولا على نحو القطن والثلج والفرش إلا إن وجد حجم الأرض بكبسه."
(كتاب الصلاة،باب صفة الصلاة،فرائض الصلاة،1/ 454،ط:سعيد)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 149 views
0 votes
1 answer 89 views
...