আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
edited by
Assalamualaikum wa Rahmatullah,
আগের প্রশ্নের জবাব পেয়েছি সন্মানিত মুফতি মজিবুর রহমান।
তাই এডিট করে জীবনের কিছু প্রয়োজনীয় নিয়ে প্রশ্ন করলাম দয়া করে জবাব দিবেন
১. আমার প্রচন্ড ওয়াসওয়াসা আছে। বলতে পারেন ওয়াসওয়াসা আমাকে ঘিরে ধরেছে ,আমি ৪ বছর ধরে মানসিক রোগের ওষুধ খাচ্ছি। আমাকে সবাই বলে ifatwa তে প্রশ্ন না করতে, এই নিয়ে স্ত্রী সঙ্গে রোজ মন কষাকষি হয়।  দিয়ে সিদ্ধান্ত নিয়েছি আর প্রশ্ন করবনা। দিয়ে মুখ ফসকে বলেছি সালা ifatwa অ্যাপ ডিলেট করে দিবো ,

এর জন্য ঈমান চলে যাবে না তো??

২. আমি প্রশ্ন করেতে যাচ্ছিলাম , আমার স্ত্রী রেগে বলছে তুমি ১০% করো , তাহলে আমি ১০০% করে দিবো। দিয়ে আমার ভয় হয় তালাকের বাক্য নিয়ে কিছু বললো নাকি? আমি তাকে জিজ্ঞাসা করলাম কি ভেবে এই বললে সে বললো এম নি বললো, আর আমাকে বললো তোমার মনে যে সব খারাপ ভাবনা ঘোরে তা আমার মাথায় আসেনা।
এই সব কথার জন্য তো কোনো সমস্যা হবে না?

৩. আমার যত ifatwa তে প্রশ্ন ছিল স্ত্রী সব পড়েছে আর বলেছে, এমন হয়নি তাহলে এই রকম প্রশ্ন করেছি কেনো? আমি বলল সন্দেহ তে। আমার সব প্রশ্ন পড়েছে যাতে শর্ত তালাক বিষয় এ ও লেখা ছিল অনেক প্রশ্ন ছিল।
এইসব পড়ার জন্য কোনো সমস্যা হবে না তো?

আমার সম্মানিত মুফতি সাহেব মজিবুর রহমান দয়া করে আমাকে জবাব দিয়ে সাহায্য করবেন। ইনশাআল্লাহ আমি ওয়াসওয়াসা কোর্সে এ ভর্তি হব। আর এই ধরনের প্রশ্ন করবো ন। সামনের মাসে বেতন পেলেই ভর্তি হব ইনশাআল্লাহ। দয়া করে উত্তর দিয়েন।

জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে।

 বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন।

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে।

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন।

https://courses.iom.edu.bd/courses/waswasa

     সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নেল্লিখিত কোন ছুরতেই কোন সমস্যা হবে না। তবে আপনি দ্রুত উপরে উল্লেখিত কোর্সটি সম্পূর্ণ করুন। এবং স্থানীয় কোন ভালো আলেমের সোহবত গ্রহণ করার চেষ্টা করুন। আপাতত আপনি ifatwa তে কোন প্রশ্ন করবেন না। সবচেয়ে উত্তম হয় আপনি যদি মোবাইলে কোন মাসয়ালা/ফাতওয়া সার্চ না করে সরাসরি অফলাইনে কোন মুফতী সাহেবের নিকট জেনে নেন ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...