আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
48 views
in সাওম (Fasting) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১) জীবনে যতোগুলা রোজা রাখা হয়নি বা ভাংগা হয়েছে, সেই রোজাগুলোর কাযা/কাফফারা কিভাবে আদায় করবো?

২) রোযা রাখা অবস্থায় মিসওয়াক করার সময় মিসওয়াক এর কিছু অংশ গলায় আটকে গিয়েছিলো। সারাদিনে ঢোক গিলতে গিলতে তো সেই অংশ টুকু পেটে চলে গেছে। এইভাবে কি কারো রোযা হবে?

৩) ফিতরা দিয়ে কি রোযার কাফফারা করা যায়?

৪) ফিতরা যাকে দিবো সে ফিতরার উপযুক্ত কিনা কিভাবে বুঝবো? মানে মাসারিফে ফিতরা বুঝবো কিভাবে?

৫) ফিলিস্তিনের গাযার লোকজনের জন্য তো এখন ফান্ডিং করা হচ্ছে, সেই টাকা দিয়ে খাবার কিনে গাযায় দেয়া হবে। সেখানে কি ফিতরার টাকা দেওয়া যাবে?

৬) ধরুন কাওকে আমি ফিতরা দিয়ে রোযার কাফফারা আদায় করতে চাচ্ছি, এক্ষেত্রে কিভাবে আদায় করবো?  মানে এবছর তো ১১৫৳ সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে। আমাকে কি ৬০ জন মিসকিনকে ১১৫*৬০= ৬৯০০৳ এইভাবে বা ১ জন মিসকিনকেই ৬০ জনের ফিতরা দিয়ে আদায় করতে হবে? যদি এইভাবে আদায় করতে হয়, আমার কাছে তো বর্তমানে এতো টাকা নেই, টানা ২ মাস রোযা রাখার সক্ষমতাও নেই। তো এ অবস্থায় কিভাবে কাফফারা আদায় করবো?

৭) ফিতরা দেওয়ার জন্য নিসাব পরিমাণ সম্পদ কতোটুকু থাকতে হবে একজনের?

৮) একজনকে সর্বোচ্চ কতোবার ফিতরা দেওয়া যাবে?

৯) ফিতরা কি শুধু একজনকেই দিতে হয়? নাকি একাধিক কাওকেও দেওয়া যায়?

১০) ফিতরা কি শুধুমাত্র রমজান মাসেই আদায় করতে হবে? বছরের অন্য সময় কি ফিতরা দেওয়া যায়না?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আপনি বালিগ হওয়ার বৎসর বয়স থেকে যতটা রমজান আপনার সামন দিয়ে অতিবাহিত হয়েছে।এর মধ্যে যতটা রোযা আপনি রাখেননি।বা নিয়তই করেননি।সেগুলোকে হিসেব করে শুধুমাত্র কাযা করে নিবেন।কাফফারার কোনো প্রয়োজন এক্ষেত্রে নেই। আর যে সমস্ত রোযা আপনি রেখে তারপর ভেঙ্গে দিয়েছেন।যেমন আপনি সহবাসের মাধ্যমে একটি ভেঙ্গেছেন।এ রোযার কাফফারা আপনাকে আদায় করতে হবে।

কা'যা রোযা সমূহের কয়টি কাফ্ফারা আদায় করতে হবে? ছুটে যাওয়া প্রত্যেকটি রোযার জন্য কি পৃথক পৃথক কাফ্ফারা আদায় করতে হবে?নাকি সবগুলোর জন্য একটি কাফ্ফারাই যথেষ্ট হবে? এ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2187

(২) রোযা রাখা অবস্থায় মিসওয়াক করার সময় মিসওয়াক এর কিছু অংশ গলায় আটকে গিয়েছিলো। সারাদিনে ঢোক গিলতে গিলতে তো সেই অংশ টুকু পেটে চলে গেছে। এই অংশ যদি ছানা বরাবর হয়, তাহলে রোযা ফাসিদ হবে, নতুবা রোযা ফাসিদ হবে না।

(৩) ফিতরা দিয়ে রোযার কাফফারা হবে না।

(৪) মাসারিফর যাকাতই মাসারিফে ফিতরা। 

(৫) ফিতরার টাকা দিয়ে ফিলিস্তিনে গরীব অসহায় ব্যক্তিদের খাবার কিনে দেয়া যাবে।

(৬) একটা ফিতরা সমপরিমাণ টাকা তথা ৯৯ টাকা ৬০ জন মিসকিনকে ৯৯*৬০= ৫৯৪০৳ ৬০ জন মিনকিনকে দিতে হবে, অথবা একজন মিসকিনকে ৬০ দিনে দিতে হবে। তবে রোযা রাখার সামর্থ্য থাকলে, ৬০ টা রোযা ধারাবাহিক রাখতে হবে।রোযা রাখারও সামর্থ্য নেই, মিসকিন খাওয়ানোরও সামর্থ্য নেই, এমতাবস্থায় সামর্থ্যবান হওয়ার অপেক্ষা করতে হবে।এবং পাশাপাশি আল্লাহর কাছে, ক্ষমা চাইতে হবে।

(৭) অক্রমবর্ধমান নেসাব পরিমাণ মালের উপর ফিতরা কুরবানি ওয়াজিব।তবে যাকাত ওয়াজিব হওয়ার জন্য ক্রমবর্ধমান মাল হওয়া শর্ত।

(৮) একজনকে যতবার ইচ্ছা ফিতরা দেওয়া যাবে।

(৯) ফিতরা একজনকেই দিতে হবে এমন নয়,বরং একাধিকজনকেও ফিতরা দেওয়া যাবে। 

(১০) ফিতরা শুধুমাত্র রমজান মাসেই আদায় করা হয়। কেননা ঈদুল ফিতরের দিনই ফিতরা ওয়াজিব হয়।কেউ সাথে সাথে না দিলে পরবর্তীতেও দিতে পারবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 14 views
0 votes
1 answer 45 views
0 votes
1 answer 83 views
...