আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)
১. একজন মানুষ, উনার আগে মধ্যযোগীয় বাংলা সাহিত্য নিয়ে আগ্রহ ছিলো,   এগুলো বেশি শুনতেন, ওইখানে এক টা গানের লাইনে অনেক হিন্দুয়নী প্রভাব ছিলো। এমন গানের একটা লাইন ছিলো যেখানে সেই কবি বলছেন " আমার মানব জনম সফল হবে যদি রাঙা চরণ পাই"।  (মূলত ওই কবি কালীর উপাসনার সুযোগ পাওয়া বুঝিয়েছিলো, মূলত এই লাইনের ব্যাখা এটা)

এই গান গাইলেও এই লাইনটা উনি গাইতেন বলে পরিষ্কার মনে পরছে না। তবে গেয়ে থাকলে। কি কুফর হবে?(উনার অন্য কোনো কিচ্ছু লর উপাসনার কোনো বিন্দ ও ইচ্ছা নাই)

২. এই লাইন শুনে উনি একদিন বলেছিলেন,"তার মানব জনম, রাঙ্গা চরণ পেলে সফল হবে" (ওই ব্যাখা জেনেই বলেছিলেন) কিন্তু এই কথা বিশ্বাস করতেন না। ওই কবি বলায় বলেছিলেন।

এজন্য কি কুফর হবে?

৩. এরকম অনেক গানেই হিন্দুত্ববাদের কথা ছিলো হয়তো উনি এসব বলেছেন,বা গবেষণার জন্য বলেছেন, ব্যাখা করেছেন। কিন্তু   বিশ্বাস করেন নি, তাও বলার ধরুন কি কুফর হবে?

৪. ছরকাত চলা কালীন ব্যক্তির সামনে ইস্তেগফার পাঠ করলে ওইটা সেই ব্যক্তির হিসাবে গণ্য হবে। এমন কথা কি শরিয়ত সম্মত? না হলে কি কুফর পর্যায়ের?একজনজে গতকাল বলতে শুনলাম।

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
https://ifatwa.info/26400/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে,
আল্লাহ তায়ালা ইরশাদ করেন
 
مَنۡ کَفَرَ بِاللّٰہِ مِنۡۢ بَعۡدِ اِیۡمَانِہٖۤ اِلَّا مَنۡ اُکۡرِہَ وَ قَلۡبُہٗ مُطۡمَئِنٌّۢ بِالۡاِیۡمَانِ وَ لٰکِنۡ مَّنۡ شَرَحَ بِالۡکُفۡرِ صَدۡرًا فَعَلَیۡہِمۡ غَضَبٌ مِّنَ اللّٰہِ ۚ وَ لَہُمۡ عَذَابٌ عَظِیۡمٌ ﴿۱۰۶﴾

কেউ বিশ্বাস করার পরে আল্লাহকে অস্বীকার করলে এবং অবিশ্বাসের জন্য হৃদয় উন্মুক্ত রাখলে তার উপর আপতিত হবে আল্লাহর ক্রোধ এবং তার জন্য রয়েছে মহাশাস্তি; তবে তার জন্য নয়, যাকে অবিশ্বাসে বাধ্য করা হয়েছে, অথচ তার চিত্ত বিশ্বাসে অবিচল।
(সুরা নাহল ১০৬ নং আয়াত।)
,

ইমাম নববী রহঃ বলেনঃ
 
قول الإمام النووي رحمه الله: "من نقل الشهادتين حكايةً بأنْ يقول: سمعت فلاناً يقول: لا إله إلا الله، محمد رسول الله، فهذا لا يصير مسلماً بلا خلاف؛ لأنه حاكٍ، كما لا يصير المسلم كافراً بحكايته الكفر" [المجموع 3/ 99].
কোনো কাফের  যদি নকলের ভিত্তিতে শাহাদত কালেমা পাঠ করে,তাহলে সে মুসলিম হবেনা।
কেননা সে শুধু বর্ণনা কারী।
অনুরুপ ভাবে কেহ যদি বর্ণনার জন্য কুফরী কালাম বলে,তাহলেও সে কাফের হয়না। 
,
★★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে কুফর হবেনা।
তবে তাকে তওবা করতে হবে।

আরো জানুনঃ  

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে কুফর হবেনা।
তবে তাকে তওবা করতে হবে।

(০৩)
এক্ষেত্রেও কুফর হবেনা।
তবে তাকে তওবা করতে হবে।

(০৪)
এমন কথা শরিয়ত সম্মত নয়, কুফর পর্যায়েরও নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...